× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

কাতারে নিযুক্ত রাষ্ট্রদূতকে তলব করেছে সুদান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২ জুন ২০১৯, রবিবার, ৩:১৫

কাতারে নিযুক্ত রাষ্ট্রদূতকে তলব করেছে সুদান। স্রেফ পরামর্শ করার কথা বলে তাকে তলব করা হলেও দ্রুত দোহা’য় ফিরে আসা কথা তার। শনিবার এ কথা জানিয়েছে সুদানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে কি নিয়ে পরামর্শ বা মতবিনিময় সে সম্পর্কে কিছু বলা হয় নি। এর আগে রাষ্ট্রদূতকে তলবের বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে চাউর হয়ে যায়। কিন্তু এমন কথা প্রত্যাখ্যান করেন কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র। তিনি জানান, তাদেরকে বলা হয়েছে ওই রাষ্ট্রদূত অল্প সময়ের ছুটিতে যাচ্ছেন। উল্লেখ্য, কোনো কারণ উল্লেখ না করে বৃহস্পতিবার আকস্মিকভাবে কাতারের আল জাজিরা’র সম্প্রচার বন্ধ করে দেয় সুদান। এরপরই তার দেশের রাষ্ট্রদূতকে তলব করা হলো। এর সঙ্গে রাষ্ট্রদূতকে তলব করার কোনো সম্পর্ক আছে কিনা সে বিষয়ে স্পষ্ট কিছু বলা না হলেও ধরে নেয়া যায় ঘটনা দুটি ওতপ্রোতভাবে জড়িত।

গত ডিসেম্বর থেকে সুদানে যে বিক্ষোভ চলছে, নিয়মিত তার ভিডিও ফুটেজ সম্প্রচার করে যাচ্ছিল আল জাজিরা। কাতারের রাজধানী দোহা থেকে অর্থায়নে পরিচালিত হয় এই চ্যানেলটি। সুদানের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট ওমর আল বশিরের ঘনিষ্ঠ মিত্র দোহা। বশিরের ক্ষমতার ইতি ঘটেছে। আর সুদানের বিক্ষোভ নিয়েও আল জাজিরায় ফুটেজ প্রকাশ হচ্ছে নিয়মিত। ফলে সুদান বিষয় দুটিকে একসঙ্গে মিলিয়ে দেখে থাকতে পারে।

প্রায় ৩০ বছর ক্ষমতায় থাকার পর এপ্রিলে ওমর আল বশিরকে দীর্ঘ প্রতিবাদ বিক্ষোভের পরে অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করে সেনাবাহিনী। ক্ষমতায় আসে তারা। ক্ষমতাসীন সামরিক কাউন্সিলের প্রধান আবদেল ফাত্তাহ আল বুরহান বর্তমানে অবস্থান করছেন সৌদি আরবে। এরই মধ্যে তিনি মিশর ও সংযুক্ত আরব আমিরাত সফর করেছেন। সামরিক কাউন্সিলের উপপ্রধান মোহাম্মদ হামাদ দাগালোও রিয়াদ সফর করেছেন। মে মাসের ওই সফরে তিনি সাক্ষাত করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে।  ২০১৭ সালে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব ও তার মিত্র রাষ্ট্রগুলো। এর মধ্যে রয়েছে সংযুক্ত আরব আমিরাত ও মিশর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর