× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার

গালি দিয়ে শাস্তির মুখে জাম্পা

খেলা

স্পোর্টস ডেস্ক | ৮ জুন ২০১৯, শনিবার, ৯:৪১

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৫ রানে জিতে বিশ্বকাপে জয়ের ধারা অব্যাহত রেখেছে অস্ট্রেলিয়া। দুই ম্যাচে দুই জয়ে চার পয়েন্ট নিয়ে এখন টেবিলের দ্বিতীয় স্থানে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে ওই ম্যাচে অশ্রাব্য ভাষা ব্যবহার করে শাস্তির মুখে পড়েছেন দলটির লেগস্পিনার অ্যাডাম জাম্পা। ক্যারিবিয়ানদের ব্যাটিং চলার ২৯তম ওভারের এক পর্যায়ে অশালীন কথা বলেন জাম্পা। আর সেই কথা কানে যায় অনফিল্ড আম্পায়ারদের। তাদের মতে, এই ভাষা ব্যবহার করায় আইসিসির লেভেল ১ আইন ভঙ্গ করেছেন এই লেগ স্পিনার। জাম্পার এই কথার জন্য ম্যাচ রেফারি জেফ ক্রোর কাছে অভিযোগ করেন অনফিল্ড আম্পায়ার রুচিরা পালিয়াগুর্গে ও ক্রিস গ্যাফানি। পরে জাম্পাকে ডাকা হলে নিজের দোষ স্বীকার করে নেন এই বোলার।
আর সেই জন্য ম্যাচ রেফারি জরিমানা না করলেও শাস্তি হিসেবে একটি ডিমেরিট পয়েন্ট দেন তাকে। আইসিসির কোড অফ কন্ডাক্ট অনুযায়ী আর্টিকেল ২.৩ এ দেয়া আছে, ‘আন্তর্জাতিক ম্যাচে কোন খেলোয়াড় যদি মাঠে অশালীন ভাষা ব্যবহার করে থাকে তাহলে সে আইন লঙ্ঘন করেছে।’ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওই ম্যাচে ১০ ওভার বোলিং করে ৫৮ রান দিয়ে ১ উইকেট নেন জাম্পা। প্রথমবারের মতো তার খাতায় যোগ হয়েছে ডিমেরিট পয়েন্ট। আর দুটি ডিমেরিট পয়েন্ট পেলেই একটি টেস্ট অথবা দুটি ওয়ানডে অথবা টি-টোয়েন্টি ম্যাচে নিষিদ্ধ হবেন এই বোলার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর