× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

লাওস জয় করে ফুটবলাররা ফিরছেন আজ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ৮ জুন ২০১৯, শনিবার, ৯:৪১

ভুটান ট্র্যাজেডির পর প্রায় দুইবছর ফিফা এএফসি কোনো টুর্নামেন্টে খেলার সুযোগ পায়নি বাংলাদেশ। কাতার বিশ্বকাপের প্রাক-বাছাই পর্বে খারাপ করলেও ছিল তেমন শঙ্কা। লাওস বাধা পেরুতে না পারলেও আবার আন্তর্জাতিক ফুটবলে নির্বাসনে যেত বাংলাদেশের ফুটবলার। সে শঙ্কাকে পাশ কাটিয়ে লাওসের মাটিতে দারুণ এক জয় তুলে জামাল-রবিউলরা ঢাকা ফিরছে আজ।  
প্রায় দুই সপ্তাহ আগে জাতীয় ফুটবল দলের সদস্যরা যখন কন্ডিশনিং ক্যাম্প করতে থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছেড়েছিলেন, তখন তাদের চোখেমুখে ছিলো আত্মবিশ্বাসের ছাপ। লাওসকে হারিয়ে বিশ্বকাপ বাছাই শুরু করার দৃঢ়তা ছিল মনে। দেশবাসীকে আশার যে বাণী শুনিয়ে গিয়েছিলেন, সে প্রত্যাশা পূরণ করেছেন জাতীয় ফুটবল দল। তবে ম্যাচ শেষে উদযাপন করেনি ফুটবলাররা। ম্যাচের ফেসবুকে আবেগময় এক স্ট্যাটাস দিয়ে ফুটবলার বিপলু আহম্মেদ জানিয়েছেন আনন্দ না করার কারণ। বিপলু তার স্ট্যাটাসে লেখেন, ‘আল্‌হামদুলিল্লাহ্‌। এই জয়টা অনেক প্রয়োজন ছিল আমাদের দেশ এবং দেশের ফুটবলের জন্য। তবে আমি মনে করি, আমরা ৭৫ পার্সেন্ট কাজ সম্পন্ন করেছি। বাকি ২৫ পার্সেন্ট কাজ আপনাদের নিয়ে (দেশের সমর্থক) সম্পূর্ণ করতে চাই। তাই ম্যাচের পর সবাইকে বলছি ১১ তারিখের ম্যাচে আমাদের মাঠে এসে সাপোর্ট করবেন। আমরা যাতে ম্যাচ জিতে ওইদিন একসঙ্গে আনন্দ করতে পারি। যে কারণে, আমরা ম্যাচের পর কোনো আনন্দ করিনি। সব আনন্দ তুলে রেখেছি ১১ তারিখের জন্য। দেশের মাটিতে ইনশাআল্লাহ্‌ উৎসব করবো আমরা।’ সত্যিই তাই বৃহস্পতিবার লাওসের ভিয়েনতিয়ানে কাতার-২০২২ বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বের অ্যাওয়ে ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে লাওসকে হারিয়ে পরের রাউন্ডে ওঠার ৭৫ ভাগ কাজ এগিয়ে রেখেছে। ১১ই জুন ঢাকায় হোম ম্যাচ। এ ম্যাচ না হারলেই বাংলাদেশ জায়গা করে নেবে বাছাইয়ে এশিয়া অঞ্চলের শীর্ষ ৪০ দেশের মধ্যে। বাছাই পর্বে ৪০টি দল আট গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি দল। রাউন্ড রবিন পদ্ধতিতে হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে দলগুলো। গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা চার রানার্স-আপ বাছাই পর্বের পরবর্তী ধাপে খেলার সুযোগ পাবে।
ম্যাচের পর দিন গতকাল জামাল ভূঁইয়ারা রিকভারি সেশন করেছেন হোটেলেই। জিম আর সুইমিং করেছেন জাতীয় দলের ফুটবলাররা। গতকাল রাত সাড়ে ৮ টায় লাওস ত্যাগ করবে বাংলাদেশ দল। থাইল্যান্ড হয়ে আজ দুপুর ১ টার দিকে ঢাকায় পা রাখবে লাওস বধ করা জাতীয় ফুটবল দল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর