× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৭ জুন ২০১৯, সোমবার

নেশন্স কাপের ফাইনালে নেদারল্যান্ডস

খেলা

স্পোর্টস ডেস্ক | ৮ জুন ২০১৯, শনিবার, ৯:৪২

ফুটবলের বড় মঞ্চে আবারো সেমিফাইনাল এসে ধাক্কা খেলো ইংল্যান্ড। বৃহস্পতিবার স্টাদিও দো আফোন্সো হ্যানরিক্স স্টেডিয়ামে এগিয়ে থেকেও নেশন্স লীগের সেমিফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে ৩-১ গোলে হার দেখে ইংলিশরা। এদিন বল পায়ে ম্যাচের আগাগোড়া দাপুটে নৈপুণ্যই দেখায় নেদারল্যান্ডস। আর ম্যাচের অতিরিক্ত সময় দুই দুইটি মারাত্মক ভুলের খেসারত দেয় থ্রি লায়ানরা। বৃটিশ গনমাধ্যমে এটিকে বলা হচ্ছে ‘এক্সট্রা টাইম ইরর’। এর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে শেষ চারে ২-১ গোলে হেরে ফাইনালে খেলার স্বপ্ন ভাঙ্গে ইংলিশদের। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে সে ম্যাচে প্রথমে এগিয়ে থেকেও পরে হার দেখেছিল থ্রি লায়নরা। আগামী ৯ই জুন ইউরোপের ফুটবলের নতুন আসর নেশন্স কাপের ফাইনালে স্বাগতিক পর্তুগালের মুখোমুখি হবে নেদারল্যান্ডস ।
এফসি পোর্তোর মাঠ স্টাদিও দ্রাগাওতে শিরোপার লড়াইয়ে নামবে দু’দল। একই দিনে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে স্টাদিও দো আফোন্সো হ্যানরিক্স স্টেডিয়ামে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড।
বৃহস্পতিবার ম্যাচের ৩২তম মিনিটে পেনাল্টি শট থেকে গোল করে ইংল্যান্ডকে এগিয়ে নেন মার্কাস রাশফোর্ড। এটি ইংল্যান্ডের জার্সিতে রাশফোর্ডের সপ্তম গোল। আর শেষ ৭ ম্যাচে ৪ গোল পেয়েছেন তিনি যেখানে আগের ২৫ ম্যাচে গোল পেয়েছিলেন মাত্র ৩টি। ম্যাচের ৭৩তম মিনিটে ডাচদের সমতায় ফেরান সেন্টারব্যাক ম্যাথিয়াস ডি লিট। কর্নার থেকে আসা বল হেড করে ইংল্যান্ডের জালে জড়ান ডি লিট। নেদারল্যান্ডসের হয়ে ডি লিটের এটি  দ্বিতীয় গোল। ম্যাচের ৮২তম মিনিটে ইংলিশ উইঙ্গার জেসি লিংগার্ডের গোল ভিএআরে সাহায্যে অফসাইডের কারণে বালিত করেন রেফারি। পুরো ম্যাচে প্রতিপক্ষে গোলবারে ২৯টি শট নেয় নেদারল্যান্ডস। তার মধ্যে ১৪টি শট ছিল অনটার্গেটে। যেখানে ইংল্যান্ড নিয়েছে মাত্র ১৩টি শট যার মাত্র ৩টি ছিল গোলপোস্ট বরাবর । নির্ধারিত নব্বই মিনিটে ১-১ সমতায় শেষ হলে, খেলা অতিরিক্ত সময়ে গড়ায়। অতিরিক্ত সময় মাঠে নেমেই ইংলিশ ডিফেন্ডার জন স্টোনসের বোকামিতে মেমফিস দিপাই বল পেয়ে গোলমুখে শট নেন। শটটি ফিরিয়ে দেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। কিন্তু তাতেও শেষ রক্ষা হয়নি। ডাচ ফরোয়ার্ড কুইন্সি প্রমেসের শট ইংলিশ ডিফেন্ডার কাইল ওয়াকারের পায়ে লেগে ইংল্যান্ডের জালে জড়ায়। ২০১৬ সালের পর প্রথম ইংলিশ খেলোয়াড় হিসেবে আত্মঘাতী গোল করলেন ওয়াকার। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে আত্মঘাতী গোল করেন ইংলিশ ডিফেন্ডার এরিক ডায়ার।  ম্যাচের ১১৪তম মিনিটে ফের ইংলিশ রক্ষণভাগের বোকামি। এবার স্টোনসের বাড়ানো পাসে বল নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হন ইংলিশ মিডফিল্ডার রস বার্কলি। বল চলে যায় দিপাইয়ের কাছে। দিপাইয়ের কাছ থেকে বল পেয়ে ম্যাচের তৃতীয় ও শেষ গোলটি করেন ডাচ ফরোয়ার্ড প্রমেস। নেদারল্যান্ডসের হয়ে শেষ ২১ ম্যাচে ২৩ গোলে সরাসরি অবদান রাখেন দিপাই (১৩ গোল, ১০ অ্যাসিস্ট)। এদিন ইংল্যান্ডের তৃতীয় বয়োকনিষ্ঠ খেলোয়ার হিসেবে ৫০ ম্যাচ পূর্ণ হয় রাহিম স্টার্লিংয়ের (২৪ বছর ১৮০ দিন)। তার আগে ২০০৯ সালে ২৩ বছর ১৫৯ দিন বয়সে এ ল্যান্ডমার্ক স্পর্শ করেন ওয়েইন রুনি।  আর ২০০৩ সালে মাইকেল ওয়েনের ৫০ ম্যাচ পূর্ণ হয়েছিল ২৩ বছর ১৭৯ দিন বয়সে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর