× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২১ অক্টোবর ২০১৯, সোমবার

যুক্তরাষ্ট্র-রাশিয়ার যুদ্ধজাহাজের টক্কর!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ জুন ২০১৯, শনিবার, ১২:৪৫

ফিলিপাইনে সমুদ্রপথে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজের মধ্যে সম্ভাব্য সংঘর্ষ এড়ানোর পর তীব্র সমালোচনা সৃষ্টি হয়েছে। যুক্তরাষ্ট্র এভাবে যুদ্ধাজাহাজ চালানোকে অনিরাপদ ও অপেশাদার হিসেবে আখ্যায়িত করে নিন্দা জানিয়েছে। মাত্র কয়েক মিটারের ব্যবধান থাকায় এই দুটি যুদ্ধজাহাজের টক্কর এড়ানো গেছে। আকাশপথে ধারণ করা ছবিতে দেখা গেছে, রাশিয়ার ডেস্ট্রয়ার এডমিরাল ভিনোগ্রাদভ একেবারে কাছে চলে গিয়েছিল ইউএসএস চ্যান্সেলরভিলের। ভিডিওতে দেখে মনে হচ্ছিল জাহাজ দুটির টক্কর লেগে গিয়েছে। কিন্তু তা সামান্যর জন্য এড়ানো গেছে।

রাশিয়ান প্যাসিফিক ফ্লিটের এক মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজটি আকস্মিতভাবে তাদের গতিপথ পরিবর্তন করে। এরপর এডমিরাল ভিনোগ্রাদভের ৫০ মিটারের মধ্যে চলে আসে।
এর ফলে আন্তর্জাতিক রেডিও ফ্রিকোয়েন্সি ব্যবহার করে যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজের কমান্ডারদের কাছে প্রতিবাদ জানানো হয়েছে। তাদেরকে বলা হয়েছে, তাদের এমন আচরণ অগ্রহণযোগ্য।
তবে রাশিয়ার এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। তারা বলেছে, রাশিয়ার এমন আচরণ অপেশাদার। ইউএস সেভেন্থ ফ্লিট মুখপাত্র কমান্ডার ক্লেটন ডস বলেন, যখন আমরা ফিলিপাইনে সমুদ্রে অপারেশন চালাচ্ছিলাম তখন রাশিয়ান একটি ডেস্ট্রয়ার অনিরাপদ এক আচরণ করে ইউএসএস চ্যান্সেরলভিলের বিরুদ্ধে। এই অনিরাপদ আচরণ চ্যান্সেলরভিলকে সব ইঞ্জিন সচল করে সংঘাত এড়াতে সহায়তা করেছে। রাশিয়ার অভিযোগ, যুক্তরাষ্ট্রের জাহাজ প্রপাগান্ডা চালানোর জন্য ভয়াবহ আচরণ করেছে। তাদের এ অভিযোগকে প্রত্যাখ্যান করেছেন কমান্ডার ডস।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর