× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

সৌদি আরবকে শিয়া কিশোরের শিরশ্ছেদ আদেশ বাতিলের অনুরোধ অ্যামনেস্টির

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ জুন ২০১৯, রবিবার, ৯:১৯

মুরতাজা কুরেইরিশ নামের এক শিয়া মতবালম্বী তরুণকে শিরশ্ছেদের আদেশ দিয়েছে সৌদি আরব। ১০ বছর বয়সে ওই কিশোরের কিছু কার্যক্রমকে দেশদ্রোহী সাব্যস্ত করে তাকে এর আগে আটক করা হয়েছিল। আটকের সময় তার বয়স ছিল ১৩ বছর। তার শিরশ্ছেদ থেকে মুক্তি দিতে সৌদি আরবের প্রতি অনুরোধ জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। এ খবর দিয়েছে আল-জাজিরা। গত বছরের আগস্ট মাসে সৌদি আরব কুরেইরিশকে শিরশ্ছেদের নির্দেশ দেয়। ২০১১ সালে তার বড় ভাইকে হত্যার প্রতিবাদে একটি সরকারবিরোধী মিছিল হয়। তাতে যোগ দেয়ায় মুরতাজা কুরেইরিশকে অভিযুক্ত ও মৃত্যুদণ্ড দেয়া হয়। উল্লেখ্য, সে সময় তার বয়স ছিল মাত্র ১০ বছর। ২০১১ সালে সিএনএনের প্রকাশ করা এক ফুটেজে দেখা যায়, কুরেইরিশ একটি বাইসাইকেলে করে সৌদি সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছে। ২০১৪ সালে বাহরাইনে পালিয়ে যাওয়ার সময় তার পরিবারসহ তাকে আটক করে সৌদি আরবের সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা।
এরপর থেকে তাকে দাম্মাম শহরের পূর্বাংশে অবস্থিত জুভেনাইল জেলে আটকে রাখা হয়েছে। আটকের ৪ বছরের মধ্যে তার সঙ্গে কোনো আইনজীবীর দেখা করার সুযোগ দেয়া হয়নি। অ্যামনেস্টি জানিয়েছে, আটকের পর কুরেইরিশের ওপর চরম নির্যাতন চালানো হয়েছে। তাকে মিথ্যা প্রলোভন দেখানো হয় যে, যদি সে তার অপরাধ স্বীকার করে নেয় তবে তাকে ছেড়ে দেয়া হবে। এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি সৌদি কর্তৃপক্ষ। দীর্ঘদিন ধরেই সংখ্যালঘু শিয়া সমপ্রদায়ের ওপর তীব্র দমন-পীড়ন চালিয়ে আসছে সৌদি আরব। এ বছরের এপ্রিলে ৩৭ জনকে কথিত সন্ত্রাসবাদের অভিযোগে শিরশ্ছেদ করা হয় দেশটিতে। এরমধ্যে ৩৫ জনই ছিলেন শিয়া সমপ্রদায়ের।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
৯ জুন ২০১৯, রবিবার, ৩:২৫

Muslim rulers in Middle East are behaving cruel. While western countries Muslim are getting generous behaviors, cooperation and freedom.

অন্যান্য খবর