× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ জুন ২০১৯, রবিবার

দিল্লির বিদেশমন্ত্রীকে স্বাগত জানাতে অপেক্ষায় ঢাকা

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ১১ জুন ২০১৯, মঙ্গলবার, ৯:৩৩

ভারতের নয়া পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করকে ঢাকা স্বাগত জানানোর অপেক্ষায় বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ড. একে আবদুল মোমেন। সোমবার নিজ দপ্তর অনির্ধারিত এক সংবাদ ব্রিফিংয়ে এক প্রশ্নে জবাবে মন্ত্রী বলেন, আশা করছি তিনি দ্রুত বাংলাদেশ সফর করবেন, আমরা সেই অপেক্ষায় আছি। ড. মোমেন বলেন, মন্ত্রী হিসাবে দায়িত্ব নেয়ার পর আমি প্রথম বিদেশ সফরে ভারতে গেছি। তাই আশা করছি তিনিও আগে আগেই বাংলাদেশ সফর করবেন। সম্প্রতি ড. জয়শঙ্করের একটি সুন্দর চিঠি পেয়েছেন জানিয়ে মোমেন বলেন, ওই চিঠিতে তিনি বাংলাদেশ-ভারত অংশীদারিত্বকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাঙ্খিত পর্যায়ে নিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। একাত্তরের মহান মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জনকারী বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ককে যে পর্যায়ে নিয়ে যেতে চেয়েছিলেন বঙ্গবন্ধু, ঠিক সেই পর্যায়ে। ভারতে যারাই পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন, তারা অত্যন্ত উজ্জ্বল ব্যক্তিত্বসম্পন্ন উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, এবার যিনি পররাষ্ট্রমন্ত্রী হয়েছে তিনি পেশাদার কূটনীতিক। কূটনৈতিক বিশ্বে তাকে ‘আইকন’ হিসাবে বিবেচনা করা হয়।
মন্ত্রী আশা করেনÑ তার সঙ্গে ভালভাবেই কাজ করতে ঢাকা সক্ষম হবে। উল্লেখ্য, পূন:নির্বাচিত নরেন্দ্রে মোদি সরকারের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসাবে শপথ নেয়ার পরপরই ড. এস জয়শঙ্কর বরাবর চিঠি পাঠিয়ে তাকে আনুষ্ঠানিক অভিনন্দন জানান মন্ত্রী ড. মোমেন। এর জবাবে গত ৪ঠা জুন ফিরতি চিঠি পাঠান দিল্লির বিদেশমন্ত্রী। ওই চিঠিতে অন্যান্য অনেক বিষয়ের সঙ্গে শিগগির বাংলাদেশ সফরের আগ্রহ ব্যক্ত করেন আগের সরকারের সফল পররাষ্ট্র সচিব ড. সুব্রামানিয়াম জয়শঙ্কর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Khaled
১০ জুন ২০১৯, সোমবার, ৪:৫৫

যতই ধান্দাবাজি আর মোসাহেবি করুক না কেন ভারত কখনোই তাদের স্বার্থ ছাড়া কিছু বুঝতে চায় না ।

অন্যান্য খবর