× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৭ অক্টোবর ২০১৯, বৃহস্পতিবার

পর্তুগালের হয়ে দ্বিতীয় শিরোপা রোনালদোর

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ জুন ২০১৯, মঙ্গলবার, ৯:৫৩

ইউরোর পর এবার নেশন্স লীগের ট্রফি জিতলো ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। আন্তর্জাতিক আসরে এখন বিশ্বকাপটাই অধরা পর্তুগিজ ফরোয়ার্ড রোনালদোর কাছে। রোববার ঘরের মাঠে নেশন্স লীগের প্রথম আসরের ফাইনালে নেদারল্যান্ডসকে ১-০ গোলে হারিয়ে শিরোপা কুড়ায় পর্তুগাল। পোর্তোর স্টাদিও দি দ্রাগাও স্টেডিয়ামে ফাইনালে একমাত্র গোলটি আসে গনসালো গেদেসের পা থেকে। এনিয়ে আন্তর্জাতিক আসরে দ্বিতীয় ট্রফি জিতলেন ‘সিআর সেভেন’।
জাতীয় দলের জার্সিতে রোনালদো দুটি ট্রফি জিতলেও তার প্রতিদ্বন্দ্বী আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির ঝুলিতে নেই একটিও ট্রফি। দুবার কোপা আমেরিকার ফাইনালে ও একবার বিশ্বকাপের ফাইনালে উঠেও জাতীয় দলের জার্সিতে ট্রফি জয়ের স্বপ্ন ভাঙে আর্জেন্টাইন ফুটবল জাদুকর মেসির।
ফ্রান্সের মাটিতে ২০১৬ সালে উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপ জেতে পর্তুগাল। তবে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে উরুগুয়ের বিপক্ষে হেরে শেষ ষোলো থেকে বিদায় নেয় পর্তুগিজরা।
রাশিয়া বিশ্বকাপের পর থেকে টানা ১১ ম্যাচে অপরাজিত থাকলো পর্তুগাল (৫ ড্র, ৬ জয়)। আর ২০ বছর পর ইউরোপের প্রথম দল হিসেবে ঘরের মাঠে আন্তর্জাতিক কোনো আসরের চ্যাম্পিয়ন হলো তারা। এর আগে ১৯৯৮-এ ঘরের মাঠে বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স। সে আসরে ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয় ফরাসিরা। অন্যদিকে আন্তর্জাতিক আসরের ৫ ফাইনালের ৪টিতে হার দেখলো নেদারল্যান্ডস। বিশ্বকাপের ফাইনালে হার নিয়ে তিনবার (১৯৭৪, ১৯৭৮, ২০১০) শিরোপার স্বপ্ন ভাঙে ডাচদের। শুধু ১৯৮৮’র ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে ২-০ গোলে জয় পায় ডাচরা। সেবার ফাইনালে গোল পান দুই ডাচ সুপার স্টার রুড গুলিত ও মার্কো ভ্যান বাস্তেন।
পেনাল্টি শুট আউটে জিতলো ইংল্যান্ড
দ্বিতীয়বারের মতো কোনো আন্তর্জাতিক আসরে পেনাল্টি ঠেকিয়ে ‘নায়ক’ বনে গেলেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। টুর্নামেন্টের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে সুইজারল্যান্ডকে পেনাল্টি শুট আউটে ৬-৫ গোলে পরাজিত করে ইংল্যান্ড। নির্ধারিত সময়ে ম্যাচের স্কোর-লাইন ছিল গোলশূন্য।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর