× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

ক্রিকেটকে বিদায় জানালেন যুবরাজ সিং

খেলা

স্পোর্টস ডেস্ক | ১১ জুন ২০১৯, মঙ্গলবার, ৯:৫৮

বিশ্বকাপ ক্রিকেটের মাঝেই আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেন যুবরাজ সিং। অবসরের ঘোষণা দিয়ে আবেগঘন বক্তব্যে যুবরাজ বলেন, ক্রিকেটের সঙ্গে থেকে এই কয়েক বছরে অনেক ভালো বন্ধু পেয়েছি। আবার এমন অনেকেই ছিলেন যারা হয়তো খুব একটা বন্ধুভাবাপন্ন হননি আমার প্রতি। তবে আমি কখনো নিজের ওপর থেকে বিশ্বাস হারাইনি। সব সময় নিজের ওপর বিশ্বাস রাখবেন। এই খেলাটি আমাকে শিখিয়েছে কিভাবে লড়াই করতে হয়, কিভাবে ঝরে পড়তে হয়, কিভাবে আবার গায়ের ধুলো ঝেড়ে উঠে দাঁড়াতে হয়, এগিয়ে যেতে হয়। আমার যাত্রাটা ছিল দারুণ দেখা হবে আপনাদের সাথে; অন্য কোনো ভূমিকায়।
২০১১ সালে ঘরের মাঠে ভারতের বিশ্বকাপ জয়ের মিশনে ৩৬২ রান ও ১৫ উইকেট নিয়ে টুর্নামেন্টের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন যুবরাজ। শরীরে ক্যানসারের মতো মরণ ব্যাধি লুকিয়ে রেখে ভারতকে বিশ্বকাপ জিতিয়েছিলেন তিনি। শোনা যায়, ওই বিশ্বকাপ চলাকালে লুকিয়ে বাথরুমে গিয়ে রক্তবমি করতেন যুবরাজ। ব্যাপারটা জানাজানি হলে বিশ্বকাপ দল থেকে বাদ পড়তে পারেন, এই শঙ্কায় তখন ক্যানসারের কথা গোপন রেখেছিলেন তিনি। দেশকে বিশ্বকাপ জিতিয়েই নিজের চিকিৎসা করিয়েছিলেন। সাবেক সব ক্রিকেটাররাও যুবরাজের বিদায়ে প্রতিক্রিয়া জানিয়েছেন। মোহাম্মদ কাইফ টুইটারে লিখেছেন, ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ম্যাচ উইনার, কঠিন সব চ্যালেঞ্জের মধ্য দিয়ে যে নিজের অসাধারণ এক ক্যারিয়ার গড়ে নিয়েছে তার নাম যুবরাজ। খারাপ সময়কে পেছনে ফেলে সে সব সময় বিজয়ী হয়ে ফিরেছে। আমরা সবাই তাকে নিয়ে গর্বিত। দেশের জন্য সে যা করেছে, তাতে সে নিজেকে নিয়ে অনেক গর্ব করতেই পারে। ভারতের হয়ে ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে নিজের নামের পাশে প্রায় ১১ হাজার রান করেছেন যু্‌বরাজ সিং। নীল জার্সিতে ২০৪টি ওয়ানডে, ৪০টি টেস্ট আর ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। তার ব্যাটিং গড় ছিল লক্ষণীয়। টেস্টে প্রায় ৩৪, ওয়ানডেতে ৩৬.৫০ আর টি-টোয়েন্টিতে তার ব্যাটিং গড় ছিল ২৮। এছাড়া বল হাতে তিন ফরম্যাটে ১৫৮টি উইকেটও নিয়েছিলেন যুবরাজ।

যুবরাজের বিদায়ে বিশ্ব তারকাদের বার্তা
বীরেন্দর শেবাগ
ক্রিকেটার আসবে, ক্রিকেটার যাবে। কিন্তু যুবরাজের মতো ক্রিকেটারদের দেখা কালে-ভদ্রেই মেলে। ক্যানসারজয়ী যুবরাজ অনেক মানুষের বেঁচে থাকার প্রেরণা। তোমার উত্তরোত্তর সাফল্য কামনা করছি।
বিরাট কোহলি
দেশের হয়ে অসাধারণ ক্যারিয়ারের জন্য তোমাকে অভিনন্দন, পাজি! তুমি আমাদের অনেক অনেক জয় আর সুখস্মৃতি এনে দিয়েছো। সর্বজয়ী যুবরাজ, তোমার বর্তমান ও ভবিষ্যৎ জীবনের সাফল্য কামনা করছি।
গৌতম গম্ভীর
অসাধারণ ক্যারিয়ারের জন্য অভিনন্দন যুবরাজ! তুমি সাদা বলে ভারতের সেরা ক্রিকেটার ছিলে। আমি যদি তোমার মতো ব্যাটিং করতে পারতাম! ১২ নম্বর জার্সিটা তোমার সম্মানে বিসিসিআইয়ের তুলে রাখা উচিত।
ভিসিএস লক্ষ্মণ
যুবির সঙ্গে খেলাটা দারুণ উপভোগ্য ছিলো। তুমি ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা একজন। খেলাটার প্রতি তুমি যে একাগ্রতা, ভালোবাসা ও আবেগ দেখিয়েছো, তাতে তুমি আমাদের সকলের জন্য প্রেরণা হয়ে থাকবে।
কেভিন পিটারসেন
হ্যাপি রিটায়ারমেন্ট! স্মরণীয় ক্রিকেট ক্যারিয়ার। নীল জার্সিতে তুমি ক্রিকেটীয় মেধা, সাহস দেখিয়েছো। দেখিয়েছো কিভাবে কঠিন সময় কাটিয়ে উঠেতে হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর