× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার

এ সপ্তাহেই বৈঠকে বসছেন মোদি-শি জিনপিং

বিশ্বজমিন

তারিক চয়ন | ১১ জুন ২০১৯, মঙ্গলবার, ৯:৫৩

চলতি সপ্তাহে সাংহাই শীর্ষ সম্মেলনের ফাঁকে বৈঠকে বসছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তারা দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বার ক্ষমতাসীন হওয়ার পর এটাই হবে এশিয়ার দুই প্রতিবেশীর প্রথম সাক্ষাৎ।

চীনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং জানিয়েছেন, সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে যোগ দিতে কিরগিজস্তান যাবেন শি। আগামী ১২ থেকে ১৬ই জুন কিরগিজস্তান ও কাজাকিস্তান সফর করবেন তিনি। কিরগিজস্তানের বিশকেক-এ আগামী ১৩ ও ১৪ জুন ওই সম্মেলন অনুষ্ঠিত হবে।
উল্লেখ্য, চীনে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম মিসরিও গত সপ্তাহে জানিয়েছিলেন, মোদি এবং শি ওই সম্মেলনের ফাঁকে সাক্ষাৎ করবেন। গত বছর দুই রাষ্ট্রনেতার বৈঠক যথেষ্ট সফল হয়েছিল মন্তব্য করে মিসরি বলেন, বিভিন্ন বহুপক্ষীয় সম্মেলনে গত বছর দুই নেতা চার বার মিলিত হয়েছিলেন।


গত মাসে মোদির বিজয়ের খবর আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবার আগেই তাকে শুভেচ্ছা জানান শি, চীনা রীতিতে যা বিরল এক নজির।
সম্প্রতি ভারতের উপর থেকে জিএসপি সুবিধা প্রত্যাহার করেছে আমেরিকা, যা মোদি সরকারের জন্য নিঃসন্দেহে দুঃসংবাদ। অন্যদিকে বেইজিংয়ের উপর আরও চাপ বাড়াতে আমেরিকা ২০০০০ কোটি ডলার চীনা পণ্যের উপর শুল্ক বাড়িয়ে ২৫ শতাংশ করেছে। এতে বাড়ছে বাণিজ্যযুদ্ধের উত্তাপ। এই পরিস্থিতিতে মোদি-শি বৈঠককে বিশেষ গুরুত্বপূর্ণ বলে মনে করছে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। দিল্লির সাউথ ব্লক সূত্রের খবর, দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে যেমন আলোচনা হবে, তেমনই দুই রাষ্ট্রনেতার বৈঠকে বাণিজ্যযুদ্ধের প্রসঙ্গও উঠে আসবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর