× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২১ অক্টোবর ২০১৯, সোমবার

যুক্তরাজ্যে গ্রেপ্তার পাকিস্তানের এমকিউএম প্রধান আলতাফ হুসেইন

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১২ জুন ২০১৯, বুধবার, ৯:৪৮

পাকিস্তানের মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) দলের প্রধান আলতাফ হুসেইনকে যুক্তরাজ্য থেকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি সেখানে আত্ম-নির্বাসনে ছিলেন। তার মুখপাত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, যুক্তরাজ্যের মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, তারা ষাটোর্ধ একজন ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। নিজ দলের সমর্থকদের প্রতি দেওয়া বিভিন সহিংসতা উস্কানিমূলক বক্তব্যের জেরে তাকে গ্রেপ্তার করা হয়েছে। ১৯৯০ সালে যুক্তরাজ্যে আশ্রয় চান আলতাফ। পরবর্তীতে বৃটিশ নাগরিকত্বও পান তিনি। কিন্তু এমকিউএম’এ এখনো জোরালো প্রভাব রয়েছে তার।
বিবিসি জানিয়েছে, আলতাফের মুখপাত্র কাসিম রেজা তার গ্রেপ্তারের খবর নিশ্চিত করেছেন। পাকিস্তানের রাজনীতিতে এমকিউএম বেশ প্রভাবশালী একটি দল। বিশেষ করে করাচিতে প্রায় তিন দশক ধরে তাদের একচ্ছত্র আধিপত্য বজায় ছিল। ১৯৪৭ সালে দেশভাগের সময় ভারত থেকে করাচিতে যাওয়া মুসলিম অভিবাসীদের উর্দুভাষী বংশধর মুজাহিররা তাদের সবচেয়ে বড় সমর্থক দল। লন্ডনে তার নির্বাসনকালীন সময়ে আলতাফ তার দলের সমর্থকদের উদ্দেশে বিভিন্ন বক্তব্য রাখতেন। পাকিস্তানি কর্তৃপক্ষ পূর্বে তার এসব বক্তব্যের তীব্র সমালোচনা করেছে। কিন্তু তার সমর্থকরা সবসময় দাবি করেছে তিনি নির্দোষ। লন্ডনের মেট্রোপলিটন পুলিশের বিবৃতিতে বলা হয়, মুত্তাহিদা কওমি মুভমেন্টের সঙ্গে সংশ্লিষ্ট একজন ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।
পরবর্তীতে আলতাফের মুখপাত্র নিশ্চিত করেন, গ্রেপ্তার হওয়া ব্যক্তি আলতাফ নিজে। তাকে তার লন্ডনের বাসভবন থেকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি সহিংসতা সমর্থনকারী ও উস্কানিমূলক বক্তব্য দিয়েছেন। বর্তমানে তিনি পুলিশি হেফাজতে রয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর