× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২২ অক্টোবর ২০১৯, মঙ্গলবার

বঙ্গমাতা ফজিলাতুন্নেছার নামে প্রতিটি উপজেলায় এতিমখানা হবে

দেশ বিদেশ

সংসদ রিপোর্টার | ১২ জুন ২০১৯, বুধবার, ৯:৪৮

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের নামে প্রত্যেকটি উপজেলায় একটি করে সরকারি এতিমখানা স্থাপন করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ। গতকাল সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। সরকার দলীয় এমপি শফিকুল ইসলাম শিমুলের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমানে দেশের প্রতিটি জেলা সদরে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন সমাজসেবা অধিদপ্তর কর্তৃক ১টি করে কোন কোন উপজেলায় একাধিক সর্বমোট ৮৫টি সরকারি শিশু পরিবার (এতিমখানা) পরিচালিত হচ্ছে। তিনি বলেন, প্রত্যেকটি উপজেলায় একটি করে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার নামে সরকারি এতিমখানা স্থাপন করার বিষয়টি মন্ত্রণালয়ের এখতিয়ারভুক্ত। সংরক্ষিত নারী আসনের সদস্য বেগম হাবিবা রহমান খানের আরেকটি প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের মাধ্যমে ঢাকার মিরপুরে একটি অটিজম রিসোর্স সেন্টার আছে। এছাড়া এ ফাউন্ডেশনের আওতায় দেশের ৬৪ জেলায় এবং ৩৯টি উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু আছে। এখানে একটি করে প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রে একটি করে অটিজম কর্নার রয়েছে। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী প্রতিটি উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র চালু করার পরিকল্পনা রয়েছে।
এগুলো চালু হলে সেখানে একটি করে অটিজম কর্নার চালু করা হবে। অপর এমপি সৈয়দা রুবিনা আক্তারের লিখিত প্রশ্নের জবাবে সমাজকল্যাণ মন্ত্রী বলেন, পল্লী অঞ্চলে বসবাসরত হতদরিদ্র, সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর দারিদ্র নিরসন ও আত্মকর্মসংস্থানের মাধ্যমে তাদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের প্রতিটি উপজেলায় সমাজসেবা অধিদপ্তর কর্তৃক দারিদ্র নিরসন কার্যক্রমগুলো পরিচালিত হচ্ছে। সেগুলো হচ্ছে, পল্লী সমাজসেবা (আর এস এস) কার্যক্রম, দগ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন কার্যক্রম ও পল্লী মাতৃকেন্দ্র (আর এম সি)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর