× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ জুলাই ২০১৯, মঙ্গলবার

চীনে বন্যায় নিহত ৬১, সরিয়ে নেয়া হয়েছে সাড়ে ৩ লাখ মানুষ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ জুন ২০১৯, শনিবার, ৯:২৫

চীনে ভারী বর্ষণ ও বন্যায় অন্তত ৬১ জন নিহত হয়েছেন। ঘর ছাড়তে বাধ্য হয়েছেন আরো ৩ লাখ ৫৬ হাজার মানুষ। চলতি সপ্তাহে ভারী বর্ষণ ও বন্যায় ভেসে গেছে দেশটির দক্ষিণ ও মধ্যাঞ্চলের অনেকাংশ। চীনা উদ্ধার কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
বৃহস্পতিবার এক নোটিশে চীনের জরুরি ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, এখন পর্যন্ত বন্যায় ধসে পড়েছে অন্তত ৯ হাজার ৩০০ ঘর। ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৭ লাখ ১০ হাজার হেক্টর কৃষি জমি। সব মিলিয়ে মোট আর্থিক ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে আনুমানিক ১৯৩ কোটি ডলার। নোটিশে আরো বলা হয়েছে, এখন পর্যন্ত বন্যাক্রান্ত অঞ্চল থেকে উদ্ধার করা হয়েছে ৪ হাজার ৩০০ মানুষকে। বন্যায় গুয়াংডং প্রদেশের দক্ষিণ-পূর্বাঞ্চল থেকে চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চংকিং শহর পর্যন্ত আক্রান্ত হয়েছে।  প্রতি বছরই গ্রীষ্মকালে উত্তরাঞ্চলে নিয়মিত খরা ও দক্ষিণাঞ্চলে বন্যার শিকার হয় চীন।
দেশটির জরুরি ব্যবস্থাপনা বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছর উত্তরাঞ্চলে অন্যান্য বছরের তুলনায় বৃষ্টিপাতের পরিমাণ অত্যধিক হারে কম হয়েছে। অন্যদিকে দক্ষিণাঞ্চলে বেড়েছে ভারী বর্ষণ। এই অঞ্চলের ইয়েলো নদী সংলগ্ন এলাকাগুলোয় ভারী বর্ষণের ফলে বন্যার ঝুঁকি বেড়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর