× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ জুলাই ২০১৯, রবিবার

সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য ঘোষণা ইউনেস্কোর

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ১৫ জুন ২০১৯, শনিবার, ৯:৪৭

বাংলাদেশের সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করেছে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্র। সুন্দরবন রক্ষায় যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তাকে অপর্যাপ্ত মনে করে ইউনেস্কো। রামপাল কয়লা বিদ্যুৎকেন্দ্র ও অন্যান্য  নানা উন্নয়ন প্রকল্পের কারণে গত সপ্তাহে সুন্দরবনকে বিপদসংকুল বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করে।

একই সঙ্গে, ইউনেস্কো বাংলাদেশ সরকারের কাছে অনুরোধ জানিয়েছে যাতে তাদের সুন্দরবন রক্ষায় একটি সংশোধনীমূলক পরিকল্পনা করতে ডাকা হয়। ১৯৯৯ সালে ইউনেস্কো সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করেছিল। এখন ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য কেন্দ্রই সুন্দরবনকে বিপন্ন ঘোষণা করেছে। যদিও বাংলাদেশ সরকার বরাবরই দাবি করে আসছে যে, রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের কোনো ক্ষতি করবে না। কিন্তু ইউনেস্কো কখনই এমন আশ্বাসে সন্তুষ্ট হয়নি।

২০১৭ সালে সরকার ইউনেস্কোর ৪১তম সভায় অংশ নিয়ে এ ইস্যুতে আলোচনা করে।
ইউনেস্কো দাবি করে সে সময় বাংলাদেশ সরকারের ভাষ্যমত সুন্দরবনকে বিপদমুক্ত করতে যথেষ্ট পদক্ষেপ নেয়া হয়নি। উল্টো সরকার সুন্দরবনের পাশে পায়রা নদীতে আরো দু’টি নতুন পাওয়ার প্লান্ট তৈরি করছে। এছাড়া সুন্দরবন এলাকায় নতুন নতুন শিল্প প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর জন্য সুন্দরবনের নদীগুলো ড্রেজিং করা হচ্ছে। ইউনেস্কোর আশঙ্কা এরফলে সুন্দরবনের ম্যানগ্রোভ পরিবেশ বিনষ্ট হতে যাচ্ছে। সংস্থাটি জানিয়েছে, বাংলাদেশ সরকার সুন্দরবন রক্ষায় যে সফলতা পেয়েছে তা প্রয়োজনের তুলনায় অতি সামান্য।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর