× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ জুলাই ২০১৯, রবিবার

ভুটানে শিক্ষকদের বেতন দ্বিগুণ

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ১৬ জুন ২০১৯, রবিবার, ৮:৪০

বিশ্বের বহু দেশে কঠিন পরিস্থিতিতে আছেন শিক্ষকরা, কিন্তু ভুটানের পরিস্থিতি তেমন নয়। যে দেশে জাতীয় সমৃদ্ধির পরিমাণ হয় গ্রোস ন্যাশনাল হ্যাপিনেস সূচকে, তারা এবার শিক্ষকদের বেতন দ্বিগুণ করলো। দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে সম্প্রতি নতুন একটি প্রস্তাব অনুমোদিত হয়েছে, যেখানে ১০ বছরের বেশি অভিজ্ঞতাসম্পন্ন শিক্ষকদের বেতন দ্বিগুণ করে ৪০,০০০ গুলট্রাম (৫৭০ ডলার) করার বিধান রাখা হয়েছে এবং এখন তারা বেতনের সঙ্গে ভাতাও পাবেন। এ খবর দিয়েছে সাউথ এশিয়ান মনিটর। সাড়ে সাত লাখ মানুষের এই দেশটিতে মেডিকেল পেশাদারদের জন্যও বেতন বাড়ানো হয়েছে। যাদের ৯ বছরের অভিজ্ঞতা রয়েছে, তাদের বেতন ২৮,০০০ গুলট্রাম থেকে বাড়িয়ে ৩৭,০০০ গুলট্রাম করা হচ্ছে।

ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং নিজে একজন চিকিৎসক এবং এখনও সপ্তাহান্তে রোগী দেখেন তিনি। তার মন্ত্রিসভা পে কমিশনের সুপারিশের বাইরে গিয়ে এই বেতন বৃদ্ধি করলো। গত বছর প্রধানমন্ত্রী নির্বাচিত হন শেরিং।
নির্বাচনের সময় তিনি দেশের স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থার উন্নয়ন এবং বৈষম্য কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। ভুটানের চাল উৎপাদনকারী পশ্চিমাঞ্চলীয় জেলা পারোর এক শিক্ষক পেমা ইয়াংকি বললেন, শিক্ষকতা একটা কঠিন পেশা এবং এই বেতন বৃদ্ধি পেশার সবাইকে আরো উদ্বুদ্ধ করবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর