× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ জুলাই ২০১৯, রবিবার

ইয়েমেনের রাজধানীতে সৌদি জোটের বিমান হামলা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৬ জুন ২০১৯, রবিবার, ৮:৪২

ইয়েমেনের রাজধানী সানাতে বিমান হামলা চালিয়েছে সৌদি নেতৃত্বাধীন আরব জোট। শনিবার ইরানসমর্থিত হুতি বিদ্রোহীদের সৌদি আরবে চালানো হামলার জবাবে এ হামলা চালায় সৌদি জোট। সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে এই খবর দিয়েছে আল-জাজিরা।
সানার আকাশ প্রতিরক্ষা সিস্টেম ও হুতিদের সামরিক স্থাপনাকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়। এর ঠিক একদিন আগেই সৌদি আরবের একটি বিমানবন্দরে বড় ধরনের হামলা চালায় হুতিরা। সংগঠনটি সৌদি আরবে একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। এতে আহত হয়েছিল ২৬ সৌদি নাগরিক।
২০১৫ সাল থেকেই পশ্চিমাসমর্থিত সুন্নি মুসলিমদের এই জোট ইয়েমেনে বিমান হামলা চালিয়ে আসছে। জনপ্রিয় হুতি বাহিনীকে সরিয়ে ইয়েমেনে নিজের পছন্দের প্রেসিডেন্টকে ক্ষমতায় বসাতে চায় সৌদি আরব।
গত কয়েক মাস ধরে সৌদি আগ্রাসনের বিরুদ্ধে বেশকিছু শক্তিশালী হামলা চালিয়েছে হুতি যোদ্ধারা। এরমধ্যে রয়েছে ইয়েমেন সীমান্তবর্তী সৌদি শহরগুলো ও সৌদির তেল স্থাপনায় ক্ষেপণাস্ত্র বা ড্রোন হামলা। উল্লেখ্য, ইয়েমেন যুদ্ধকে বলা হয়ে থাকে সৌদি আরব ও ইরানের মধ্যেকার প্রক্সি যুদ্ধ। কিন্তু হুতিরা বরাবরই দাবি করে আসছে তারা ইরান থেকে নির্দেশ পায় না এবং তারা অস্ত্র ধরেছে শুধুমাত্র দুর্নীতিবাজ সরকারের বিরুদ্ধে লড়তে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর