× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

যে কারণে ‘অপয়া’ সাদা জার্সি পরে খেললো ব্রাজিল

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৬ জুন ২০১৯, রবিবার, ৯:৪০

কোপা আমেরিকায় গতকাল বলিভিয়ার বিপক্ষে সাদা জার্সি পরে খেলেছে ব্রাজিল। বহু বছর পর সাদা জার্সি ফিরিয়ে আনলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। কিন্তু হঠাৎ কেন সাদা জার্সিতে মাঠে নামলো ব্রাজিল দল? কোপায় সাদা জার্সি ফেরানোর ঘোষণাটা আগেই দিয়েছিল ব্রাজিল। গত এপ্রিলে উন্মোচন করা হয় এ জার্সি। এবার কোপায় ব্রাজিলের হলুদ ও নীল জার্সির সঙ্গে তৃতীয় ‘কিট’ হিসেবে যোগ হয়েছে এই সাদা জার্সি। ১৯৫০ বিশ্বকাপ থেকে যে রঙের জার্সিকে ‘অপয়া’ বলেই মনে করে এসেছে ব্রাজিলিয়ানরা।
১৯৫০ বিশ্বকাপে ‘মারাকানাজ্জো’ বিপর্যয়ের পর এই সাদা জার্সি শুধু ১৯৫৩ সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপে পরেছে ব্রাজিল। সে বছরই পত্রিকায় খবর বেরোল ডিজাইনারদের কাছ থেকে ব্রাজিলের জার্সির ডিজাইন নেয়া হবে।
ডিজাইন নানা রঙের হলে চলবে না। থাকতে হবে দেশের ছাপ। নিজেদের জাতীয় পতাকার মতো। আর ডিজাইনগুলোর মধ্যে সেরা জার্সি পরেই ১৯৫৪ বিশ্বকাপ খেলবে ব্রাজিল। দেশটির লেখক আলদের গার্সিয়া শিলের ডিজাইন করা হলুদ জার্সি সবার মন কেড়ে নেয়। এভাবে জন্ম নেয় ব্রাজিলের হলুদ জার্সি। কিন্তু তার আগ পর্যন্ত সাদা-ই ছিল ব্রাজিলের হোম জার্সির রং।
ব্রাজিলের এবার সাদা জার্সি ফেরানোর কারণ কোপা আমেরিকা। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এ প্রতিযোগিতায় ১৯১৯ সালে প্রথম শিরোপা জিতেছিল ব্রাজিল। আর সেই টুর্নামেন্টে সাদা জার্সি পরেই খেলেছিল তারা। শত বছর আগের সেই প্রথম শিরোপা জয়ের স্মৃতি উদ্‌?যাপন করতেই এতদিন পর সাদা জার্সি ফেরালো ব্রাজিল। ১৯৫০ বিশ্বকাপে ঘরের মাঠে এ জার্সি পরেও শিরোপা জিততে না পারায় ব্রাজিলের অনেকে এ জার্সিকে ‘অপয়া’ ভাবেন। তবে ব্রাজিলের কোপা আমেরিকা আয়োজনের ইতিহাস বলছে, এবার তেমন কোনো সম্ভাবনা নেই। কারণ, এর আগে চারবার কোপা আমেরিকার আয়োজন করেছে ব্রাজিল। এই চারবারই তারা শিরোপা জিতেছে (১৯১৯, ১৯২২, ১৯৪৯ ও ১৯৮৯)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর