× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার
পরীক্ষার আগের দিন

বিজ্ঞান মেলার আয়োজন নিয়ে নানা প্রশ্ন

বাংলারজমিন

নীলফামারী প্রতিনিধি | ১৭ জুন ২০১৯, সোমবার, ৮:৫৪

বর্তমান সরকার যখন বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এগিয়ে চলছে ঠিক তখন অর্ধবার্ষিক পরীক্ষার ১ দিন আগে নীলফামারীতে বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আয়োজন ও এর সফলতা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। ক্ষোভ প্রকাশ করেছেন, খোদ অভিভাবক শিক্ষক ছাত্রছাত্রীরাও। এ মেলার আয়োজনকে অনেকে দায়সারা বলে অভিহিত করেছেন। অনেক প্রধান শিক্ষক অভিযোগ করে বলেন, রোযা ও ঈদের ছুটি শেষে ১৫ই জুন সবেমাত্র স্কুল খুলেছে। এদিকে স্কুল খোলার একদিন পরেই কোন রকম প্রস্তুতি ছাড়াই গতকাল ১৬ই জুন থেকে ১৭ই জুন পর্যন্ত উপজেলা পর্যায়ে এবং ১৯শে থেকে ২১শে জুন পর্যন্ত জেলা পর্যায়ে ৪০তম বিজ্ঞান ও প্রযুক্তি মেলার সময় নির্ধারণ করায় চরম বিপাকে পড়েছেন তারা। এছাড়া ২২শে জুন থেকে শুরু হবে অর্ধবার্ষিক পরীক্ষা। ফলে মেলায় প্রজেক্ট নিয়ে যেতে ছাত্রছাত্রীদের অনেক অভিভাবকই আপত্তি তোলায় এর প্রভাব পড়েছে মেলায়। অভিযোগ পাওয়া গেছে, মন্ত্রণালয় থেকে গত দেড় থেকে দু’মাস আগে মেলা আয়োজনের পত্র দেয়া হলেও গত ১২ই জুন অনেক বিলম্বে মেলা আয়োজনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।
সভায় অর্ধবার্ষিক পরীক্ষার ২-১ দিন আগে মেলা আয়োজন নিয়ে অনেক বিদ্যালয় প্রধান আপত্তি তুললেও সংশ্লিষ্টরা তা কানে তোলেননি। এ ব্যাপারে ৪০তম জেল বিজ্ঞান ও প্রযুক্তি মেলার সদস্য সচিব ও জেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলামের সঙ্গে যোগাযোগ করে পরীক্ষার মাত্র ২-১ দিন আগে মেলার আয়োজন ও এর সফলতা নিয়ে জানতে চাইলে তিনি বলেন, মন্ত্রণালয় থেকে অর্থপ্রাপ্তি বিলম্ব হওয়ায় পরীক্ষার আগে মেলা আয়োজন করতে হচ্ছে। কারণ জুন মাসেই তা শেষ করতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর