× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ জুলাই ২০১৯, রবিবার

বাজেট যেন না হয় কর্মকর্তাদের লোভের গুড়: এনডিএফ

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৭ জুন ২০১৯, সোমবার, ১০:০১

সর্ববৃহৎ বাজেট যেন না হয় দুর্নীতিবাজ ব্যবসায়ী ও কর্মকর্তাদের লোভের গুড় বলে মন্তব্য করেছেন, এনপিপি নেতৃত্বাধীন জোট ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক ফ্রন্ট চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন ছালু। গতকাল ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, সর্ববৃহৎ বাজেট যেন না হয় দুর্নীতিবাজ ব্যবসায়ী ও কর্মকর্তাদের লোভের গুড়। তাহলে উন্নয়নের গণতন্ত্রের ব্যর্থতায় ঋণের টাকায় ঘি খাওয়ার মাশুল গুনতে হবে দেশের সর্বস্তরের সাধারণ মানুষের। তিনি আরো বলেন, আর্থিক প্রতিষ্ঠানের অরাজকতাই আমাদের অর্থনীতির মূল ঝুঁকি। বর্তমানে খেলাপি ঋণের পরিমান এক লক্ষ কোটি টাকার বেশি, যা প্রস্তাবিত বাজেটের  পাঁচ ভাগের এক ভাগের সমান। ঋণের টাকা উদ্ধারের সমালোচনা করে তিনি বলেন, এই উদ্যোগটি ভালো হলেও এখানে ছিঁচকে চোরের ফাঁসি হয় কিন্তু দুর্ধর্ষ ডাকাত পাঁচ তারকা সুরক্ষা পাওয়ার মতো হয়ে গেছে। বাজেটে ব্যাংক খাত সংস্কারে নির্দেশনার অভাব রয়েছে।
প্রনোদনা নয়, লুটেরাদের প্রাণ হরণ ব্যাংক খাতকে রক্ষা করার একমাত্র কৌশল। বাজেট ঘাটতি প্রসঙ্গে তিনি বলেন, বাজেট ঘাটতি মূল বাজেটের এক পঞ্চামাংশ, যা বৈদেশিক এবং অভ্যন্তরীন উৎস থেকে ঋণ করে পূরোন করা হবে। সংখ্যাগরিষ্ঠ মুসলমান জনগোষ্ঠির রাষ্ট্র বাংলাদেশ উল্লেখ করে আগামী রমজান থেকে নিন্ম আয়ের পরিবার সমূহের জন্য ইফতার সামগ্রী ও মসজিদে মসজিদে রোজাদারের জন্য সরকারি খরচে ইফতার আয়োজনের জন্য চুড়ান্ত বাজেটে বরাদ্দ রাখার দাবী জানান তিনি। এনপিপির সিনিয়র যুগ্ম-মহাসচিব মো. জাহিদুর রহমান এর পরিচালনায় পর্যালোচনা সভায় আরো বক্তব্য রাখেন, ন্যাশনাল পিপলস্‌ পার্টি (এনপিপি)’র মহাসচিব মো. অবদুল হাই মন্ডল, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)’র সভাপতি একে এম মহিউদ্দিন আহাম্মেদ, ন্যাশনাল পিপলস্‌ পার্টি (এনপিপি)’র প্রেসিডিয়াম সদস্য মিসেস খালেকুজ্জামান খান দুদু, ন্যাশনাল কংগ্রেস বাংলাদেশ (এন সি বি)’র চেয়ারম্যান ছাবের আহাম্মদ (কাজী ছাব্বীর), বাংলাদেশ ইসলামিক পার্টি (বিআইপি)’র চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা)’র মহাসচিব এডভোকেট মজিবুর রহমান, ডেমোক্রেটিক পার্টি বাংলাদেশ (ডিপিবি)’র মহাসচিব কাজী আমানুল্লাহ মাহফুজ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর