× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

যুব বিশ্বকাপে ইউক্রেনের প্রথম শিরোপা

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৭ জুন ২০১৯, সোমবার, ১০:০৫

প্রথমবারের মতো ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের ফাইনালে পৌঁছে চমক দেখিয়েছিল দক্ষিণ কোরিয়া। ফাইনালে আগে গোল নিয়ে এগিয়ে যায় এশিয়ার দলটিই। কিন্তু শেষ পর্যন্ত পারলো না তারা। পিছিয়ে পড়েও দক্ষিণ কোরিয়াকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবার অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের চ্যাম্পিয়ন হলো ইউক্রেন।
আসরে এটি ছিল দু’দলেরই প্রথম ফাইনাল। পোল্যান্ডে লজের মাঠে ফাইনালের  শুরুতেই পেনাল্টি গোলে এগিয়ে যায় দক্ষিণ কোরিয়া। লি ক্যাং-ইনের সফল স্পট কিক শেষে ম্যাচে লিড নেয় কোরিয়ানরা। তবে ম্যাচের দুই অর্ধে দুই গোল আদায় করে ইউক্রেনকে ২-১ ব্যবধানে এগিয়ে নেন দিনামো কিয়েভ ক্লাবের স্ট্রাইকার ভ্লাদিস্লাভ সুপরিয়াহা। আর ম্যাচের শেষ দিকে আরো এক গোল নিয়ে শিরোপা নিশ্চিত করে ইউক্রেনিয়ানরা।
গত বিশ্বকাপে খেলতেই পারেনি ইউক্রেন। এবার তারা যুক্তরাষ্ট্র, নাইজেরিয়া ও কাতারের গ্রুপে সেরার মর্যাদা নিয়ে নকআউট পর্বে পা রেখেছিল। এরপর শেষ ষোলোতে পানামাকে ৪-১ গোলে ও কোয়ার্টার ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে ১-০ ব্যবধানে জয় পায় ইউক্রেন। আর সেমিফাইনালে শক্তিধর ইতালিকে ১-০ গোলে হারিয়ে ফাইনালে খেলার মর্যাদা কুড়ায় তারা। আসরে নরওয়ের আরলিং ব্রাউট হালান্দ ৯ গোল করে গোল্ডেন বুট জিতেছেন। টুর্নামেন্টের গ্রুপ পর্বে হন্ডুরাসের বিপক্ষে ১২-০ ব্যবধানে জয়ের ম্যাচে হালান্দ একাই করেন ৯ গোল। আসরের ইতিহাসে ওটা সবচেয়ে বড় ব্যবধানে হারজিতের রেকর্ড। আর এক ম্যাচে কোনো খেলোয়াড়ের ৯ গোলের প্রথম নজির এটি। এবারের গ্রুপ পর্বে পর্তুগাল ও দক্ষিণ আফ্রিুকাকে পেছনে ফেলে আর্জেন্টনার সমান ৬ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে পা রাখে কোরিয়ানরা। শেষ ষোলো রাউন্ডে জাপানের বিপক্ষে ১-০ গোলে জয়ের পর সেনেগালের বিপক্ষে টাইব্রেকারে কোয়ার্টার ফাইনালের বাধা পার করে দক্ষিণ কোরিয়া। আর সেমিফাইনালে তারা ১-০ গোলে হারায় লাতিন আমেরিকান দল ইকুয়েডরকে। আসরে ইতালিকে ১-০ গোলে হারিয়ে তৃতীয় স্থানের গৌরব কুড়িয়েছে ইকুয়েডর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর