× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

বিশ্বকাপে ইনজুরির তালিকা দীর্ঘ হচ্ছে

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ১৭ জুন ২০১৯, সোমবার, ১০:০৭

এবারের বিশ্বকাপে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে বৃষ্টি নিয়ে। এখন পর্যন্ত চারটি ম্যাচ ভেসে গেছে বৃষ্টিতে। বৃষ্টির পর যদি অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা হয়ে থাকে সেটা ইনজুরি। বিশ্বকাপের আগে চোটে পরা অনেকেই ফিট হয়ে ফিরেছেন, আবার অনেকেই ফিরতে পারেননি দলে। টুর্নামেন্ট শুরু হওয়ার পর অনেকের ইনজুরি আবার বেড়ে গেছে। একাধিক খেলোয়াড়কে দেশের বিমান ধরতে হয়েছে। নতুন করে চোটের খাতায় নাম লেখিয়েছেন স্বাগতিক ইংল্যান্ডের দুই তারকা অধিনায়ক এউইন মরগান ও জেসন রয়। বাংলাদেশের মুশফিকুর রহীমও যোগ দিয়েছেন তাদের সঙ্গে।
ইনজুরির কালোমেঘ মাথায় নিয়ে যারা ইংল্যান্ডে পা রেখেছিলেন তাদের মধ্যে অন্যতম ডেল স্টেইন।
তালিকায় ছিলেন- ইংল্যান্ডের মার্ক উড, ভারতের কেদার যাদব। কেদার এখন পর্যন্ত ভালোই আছেন। ইংলিশদের পরিকল্পনার একটা বড় অংশ উডও ফিরেছেন। কিন্তু বিশ্বকাপে একটি বলও না করেই দেশে ফিরতে হয়েছে ডেল স্টেইনকে। কাঁধের পুরনো চোট আবার মাথাচাড়া দেয়ায় বিশ্বকাপ স্বপ্নই শেষ হয়ে গেছে এই প্রোটিয়া গতি তারকার। স্টেইনের জায়গায় দক্ষিণ আফ্রিকা দলে সুযোগ পেয়েছেন বিউরেন হেনড্রিক্স। স্টেইনের মতো বিশ্বকাপ থেকে দেশে ফিরতে হয়েছে আফগানিস্তানের অভিজ্ঞ উইকেটকিপার-ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদকে। যদিও তার ফেরা নিয়ে বেশ বিতর্কও হচ্ছে। মাত্র দুই ম্যাচ শেষে দেশের ফেরার পর রীতিমতো সংবাদ সম্মেলন করে বোর্ডের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ তুলেছেন শেহজাদ। অন্যদের মধ্যে সবচেয়ে আলোচিত অস্ট্রেলিয়া অলরাউন্ডার মার্কাস স্টয়নিস ও ভারতের ওপেনার শেখর ধাওয়ান। দুজনের কারো জন্যই পরিবর্তিত খেলোয়াড়ের নাম ঘোষণা করেনি তাদের দল। যদিও দু’দলই বিকল্প খেলোয়াড় উড়িয়ে নিয়েছে ইংল্যান্ডে। স্টয়নিসের বিকল্প হিসেবে অজিরা নিয়েছে আরেক অলরাউন্ডার মিশেল মার্শকে, ধাওয়ানের জন্য ভারত নিয়েছে উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্তকে। উদ্বোধনী ম্যাচে জেফরা আর্চারের বলে হেলমেটে আঘাত পান হাশিম আমলা। আঘাত পেয়ে মাঠ ছাড়ার পরে ব্যাটিংয়ে নেমেছিলেন, কিন্তু দলের হার ঠেকাতে পারেননি। ওই ইনজুরির কারণে পরের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে খেলতে পারেননি দক্ষিণ আফ্রিকার এই টপ অর্ডার ব্যাটসম্যান। ড্রেসিংরুমে বসেই বাংলাদেশের কাছেই টানা দ্বিতীয় হার দেখতে হয় তার। আমলাকে নিয়ে ইনজুরি শঙ্কাটা আছেই, তবু শনিবার আফগানিস্তানের বিপক্ষে খেলেছেন তিনি। চোট সমস্যায় আছেন আফগানিস্তানের সবচেয়ে বড় তারকা রশিদ খানও। শনিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেললেও স্বস্তিতে ছিলেন না। ইনজুরির কারণে দুটি ম্যাচের পুরোটাও খেলতে পারেননি সাউথ আফ্রিকার পেসার লুনগি এনগিডি। দ্বিতীয় ম্যাচের পর থেকে আর মাঠেই দেখা যায়নি হ্যামস্ট্রিং ইনজুরিতে থাকা এই পেসারকে। তিনি আসলে কবে ফিরবেন বা চলতি আসরে ফিরতে পারবেন কিনা সেটাও স্পষ্ট নয়। বাংলাদেশ দলের জন্যও কম যন্ত্রণার নয় ইনজুরি সমস্যা। দলের সেরা দুই তারকা সাকিব আল হাসান ও তামিম ইকবাল এই সমস্যার মধ্যদিয়ে যাচ্ছেন। শনিবার ব্যাটিং অনুশীলনে ডান হাতে চোট পেয়েছেন মুশফিকুর রহীম। তিনি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলতে পারবেন কিনা তা এখনো নিশ্চিত নয়। সাকিবের মতো চোট সমস্যায় আছেন ওয়েস্ট ইন্ডিজ বিগ হিটার আন্দ্রে রাসেলও। তবে কোনোমতে নিজেকে নিয়ে চালিয়ে যাচ্ছেন ক্যারিবীয় পাওয়ারম্যান। ফিল্ডিংয়ের সময় হ্যামস্ট্রিংয়ের চোটে পড়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটিংই করতে পারেননি ওপেনার জেসন রয়। ফিল্ডিং করতে গিয়ে পিঠে টান পড়েছে অধিনায়ক এউইন মরগানেরও। দল আগেভাগে জিতে যাওয়ায় তার অবশ্য ব্যাটিংয়ে নামার প্রয়োজন পড়েনি। এই দুই ক্রিকেটারের পরের ম্যাচে নামা নিয়ে শঙ্কা আছে। যদিও সেই ভাবনাও ভেবে রেখেছে ইংল্যান্ডের টিম ম্যানেজমেন্ট। মরগানের অনুপস্থিতিতে দলকে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক জস বাটলার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর