× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

রান রেট নিয়ে চিন্তায় ডু প্লেসি

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৭ জুন ২০১৯, সোমবার, ১০:১১

এবারের বিশ্বকাপে প্রথম জয় পেলো দক্ষিণ আফ্রিকা। শনিবার আফগানিস্তানকে ৯ উইকেটে হারায় প্রোটিয়ারা। টানা চার ম্যাচ জয়হীন থাকার পর জয় দেখলো তারা। তবে আফগানিস্তানের বিপক্ষে প্রোটিয়ারা দেখায় মন্থর ব্যাটিং। ১২৬ রানের টার্গেট পার করতে প্রোটিয়ারা খরচ করে ২৮.৪ ওভার। আর দক্ষিণ আফ্রিকার অধিনায়কের চোখ এখন নেট রান রেটের দিকে। কারণ সেমিফাইনালে যেতে হলে নেট রান রেটের মারপ্যাঁচে পড়তে পারে ডু প্লেসির দল। তাই ম্যাচ শেষে ডু প্লেসি বলেন, ‘কুইন্টন (ডি কক) ভালো ব্যাটিং করেছে।
তবে নতুন বলে আরো ভালো ব্যাটিং আশা করছি। নতুন বলে আমাদের আরো ৬০-৭০ রান করতে হবে। রান রেট নিয়েও আমাদের কাজ করতে হবে। আমাদের আরো চার ম্যাচ আছে। যদি আমরা সবগুলো জিতি তাহলে নেট রান রেট নিয়ে ভাবার দরকার নেই। দলের জন্য আমলারও রানে ফেরা প্রয়োজন।’ আগামী বুধবার নিউজিল্যান্ডের মুখোমুখি হবে প্রোটিয়ারা।
আফগানিস্তানের বিপক্ষে টসে জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসি। দুর্দান্ত বোলিংয়ে প্রোটিয়ারা ১২৫ রানে বেঁধে ফেলে আফগানদের। জবাবে ব্যাট করতে নেমে ২৮.৪ ওভারে এক উইকেট হারিয়ে ১৩১ রান তোলে দক্ষিণ আফ্রিকা। হার না মানা ৪১ রানের ইনিংসে ওপেনার হাশিম আমলা খরচ করেন ৮৩ বল। তবে এ জয়ে হাঁফ ছেড়ে বাঁচলেন প্রোটিয়া অধিনায়ক ডু প্লেসি। তিনি বলেন, ‘আমি বেশ স্বস্তি বোধ করছি। আমার মনে হয় আমরা আজকে ভালো ক্রিকেট খেলেছি। আমরা মাঠে আমাদের পুরো সামর্থ্য অনুযায়ী খেলতে পেরেছি।  আমার মনে হয় আজকে আমরা মাঠে একেবারেই অন্যরকম ছিলাম।’
ম্যাচ শেষে ইমরান তাহির ও ক্রিস মরিসের প্রশংসা করে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু প্লেসি বলেন, শনিবার দিনটা আমাদের জন্য ভালো ছিল। জয়ের জন্য আমাদের ভালো শুরুর দরকার ছিল। উইকেটও স্পিন সহায়ক ছিল না। মরিস (ক্রিস) ও তাহির (ইমরান) দারুণ বল করেছে। গত দুই বছর তারা তাদের উইকেট শিকারের সামর্থ্য দেখিয়ে আসছে।’ ৭ ওভারে ৩৯ রানে চার উইকেট নেন লেগস্পিনার ইমরান তাহির। আর ৬.১ ওভারের স্পেলে মাত্র ১৩ রানে তিন উইকেট শিকার পেসার ক্রিস মরিসের।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর