× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

দ্রুততম ১১ হাজারি ক্লাবে কোহলি

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ১৭ জুন ২০১৯, সোমবার, ১০:১২

ইনিংসের ৪৩তম ওভারের দ্বিতীয় বলে হাসান আলীকে ফাইল লেগ দিয়ে চার মারলেন বিরাট কোহলি। একদিনের ক্রিকেটে ১১ হাজার রান পূর্ণ হলো ভারত ক্রিকেট দলের অধিনায়কের। কোহলি ছাড়িয়ে গেলেন শচীন টেন্ডুলকার, রিকি পন্টিংদের মতো কিংবদন্তিদের। ওয়ানডেতে কোহলি ভেঙে দিলেন শচীনের দ্রুততম ১১ হাজার রানের রেকর্ড। দ্রুততম ১০ হাজার, ৯ হাজার ও ৮ হাজার রানের রেকর্ডটাও কোহলিরই।
১১ হাজার রান করতে কোহলির স্বদেশি শচীন টেন্ডুলকারের লেগেছিল ২৭৬ ইনিংস। শচীনের চেয়ে ৫৪ ইনিংস কম লাগলো কোহলির। ২২২ ইনিংসে ৫৯.৪৭ গড়ে রান করেছেন তিনি। সেঞ্চুরি ৪১টি আর হাফসেঞ্চুরি ৫১টি।
যেভাবে খেলছেন তাতে খুব শিগগিরই শচীনের সর্বাধিক ৪৯ সেঞ্চুরির রেকর্ডটাও ভেঙে দেবেন কোহলি।
প্রথম ১ হাজার রান করতে কোহলির লেগেছিল ২৪ ইনিংস। পরের এক হাজার একটু বেশি লেগেছে- ২৯ ইনিংস। ঘাটতিটা তিনি পুষিয়ে দেন নিজের পরবর্তী ২২ ইনিংসে। ৭৫তম ইনিংসে এসে ঢুকে পড়েন ৩ হাজারি ক্লাবে। পরের ১ হাজার আরো দ্রুত- মাত্র ১৮ ইনিংসে। ৫ হাজার রান পূর্ণ করেন ১১৪তম ইনিংসে। ৬ হাজার ১৩৬তম ও ৭ হাজার রান পূর্ণ করেন ১৬১ ইনিংসে। ৭ থেকে ৮ হাজারি ক্লাবে ঢুকতে কোহলির লেগেছে মাত্র ১৪ ইনিংস! পরের ১৯ ইনিংসে ১ হাজার রান করে তিনি পূর্ণ করেন ৯ হাজার রান। পরের দুই হাজার রান করতে কোহলি কত ইনিংস খেলেছেন? মাত্র ২৮ ইনিংস।
ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে কোহলি ছাড়া ১১ হাজারের বেশি রান করতে পেরেছেন আর মাত্র ৮ জন। তবে বাকি ৮ জনের সবারই গড় ৪৫’র নিচে। যেখানে কোহলির গড় প্রায় ৬০। ভারতের সাবেক ওপেনার শচীন টেন্ডুলকার ১৮ হাজার ৪২৬ রান নিয়ে সবার উপরে। এরপর রয়েছেন শ্রীলঙ্কার সাবেক উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। তিনি করেছেন ১৪ হাজার ২৩৪ রান। তৃতীয় স্থানে অস্ট্রেলিয়ার দুবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং। তার সংগ্রহ ১৩ হাজার ৭০৪ রান। শ্রীলঙ্কার সাবেক ওপেনার সনাৎ জয়াসুরিয়া ১৩ হাজার ৪৩০ রান নিয়ে চতুর্থ স্থানে। পাঁচে রয়েছেন সাবেক লঙ্কান অধিনায়ক মাহেলা জয়াবর্ধনে। তিনি করেছেন ১২ হাজার ৬৫০ রান। এরপর পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম-উল হক। তার রান ১১ হাজার ৭৩৯। দক্ষিণ আফ্রিকার সাবেক পেস অলরাউন্ডার জ্যাক ক্যালিসের সংগ্রহ ১১ হাজার ৫৭৯ রান। আর ১১ হাজার ৩৬৩ রান নিয়ে কোহলির ঠিক উপরে রয়েছেন তার পূর্বসূরি ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী। পাকিস্তানের বিপক্ষে মর্যাদার লড়াইয়ে কোহলি করেন ৭৭ রান।  তাতে ২২২ ইনিংসে তার সংগ্রহ দাঁড়ালো ১১০২০ রানে।

ওয়ানডেতে দ্রুততম ১১ হাজার রান
ব্যাটসম্যান    ইনিংস    দল
বিরাট কোহলি    ২২২    ভারত
শচীন টেন্ডুলকার    ২৭৬    ভারত
রিকি পন্টিং    ২৮৬    অস্ট্রেলিয়া
সৌরভ গাঙ্গুলী    ২৮৮    ভারত
জ্যাক ক্যালিস    ২৯৩    দক্ষিণ আফ্রিকা

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর