× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

দেশে ফিরতে রাজি হয়েছেন সাগরে আটকে পড়া ৬৪ বাংলাদেশি

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার | ১৭ জুন ২০১৯, সোমবার, ৩:৫৩

তিউনিশিয়া উপকূলে আটকে পড়া ৬৪ বাংলাদেশী দেশে ফিরতে রাজি হয়েছে। রাষ্ট্রদূত তাদের কয়েক ঘন্টা ধরে বোঝানোর পর অবশেষে তারা রাজি হল। দেশে ফিরতে রাজি হয়ে তারা অনশন ভেঙে খাবার-দাবার গ্রহণ করছেন।

প্রায় ১৫ দিন ধরে তিউনিশিয়া উপকূলে সাগরে ভাসছিলেন এই ৬৪ বাংলাদেশিসহ ৭৫ অভিবাসন প্রত্যাশী। নৌকাযোগে ইতালি যাওয়ার পথে তাদের বহনকারী নৌকার তেল ফুরিয়ে যায়। সেখান দিয়ে যাওয়ার সময় একটি মিশরীয় জাহাজ তাদেরকে ভাসতে দেখে উঠিয়ে নেয়। পরে তিউনিশিয়ার কোস্টগার্ড জাহাজটি কর্ডন করে।

স্থানীয় জার্জিস উপকূল থেকে ২৫ কিলোমিটার দূরে তাদের অবস্থান করছিলেন তারা।
তিউনিশ রেড ক্রিসেন্ট বলছে, লিবিয়া থেকে একটি গ্রুপে এসব মানুষ ইউরোপের উদ্দেশ্যে যাত্রা করেছিলেন সমুদ্রপথে। এর মধ্যে ৬৪ জন বাংলাদেশি। বাকিরা মরক্কো, সুদান ও মিশরের নাগরিক। তিউনিশিয়ার জলসীমায় আটকা এসব অভিবাসীকে গ্রহণে স্থানীয় মেডিনিন শহর এবং জার্জিস কর্তৃপক্ষ শুরুতে অস্বীকৃতি জানায়।

রাষ্ট্রদূত সেদেশের কর্তৃপক্ষকে সেটাও রাজি করিয়েছেন। তবে তারা আইওএম-এর কর্মকর্তার তত্ত্বাবধানে তাদের ক্যাম্পে অবস্থান করবেন। পরে তাদের তিউনিশিয়া বিমানবন্দরে নিয়ে দূতাবাস থেকে যত তাড়াতাড়ি সম্ভব ট্রাভেল পারমিট দিয়ে দেশে পাঠানোর ব্যবস্থা করা হবে।
   

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর