× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার

রেলওয়ের খালাশি ও ওয়েম্যানের নিয়োগের ফল বাতিলের দাবিতে অনশন

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৭ জুন ২০১৯, সোমবার, ৬:৩৬

পোষ্য কোটা পূরণ না করে রেলওয়ে প্রকাশিত ৮৬৫ জন খালাসি ও ১১১৩ জন ওয়েম্যানের নিয়োগের ফলাফল বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটি। সোমবার জাতীয় প্রেস ক্লাবের সামনে পোষ্যদের জন্য কোটা সংরক্ষণ করে পুনরায় ফল প্রকাশের দাবিতে প্রতীকী অনশনও করেছে তারা। প্রতীকী অনশনে বক্তারা বলেন, এই খালাসি ও ওয়েম্যান নিয়োগ প্রক্রিয়া ঘিরে কোটি কোটি টাকা নিয়োগ বাণিজ্যের গুঞ্জন রয়েছে। রেলওয়ে অঙ্গনে মামলা হয়েছিল বেশ কয়েকটি। ২০১৩ সালে এই নিয়োগ বিজ্ঞপ্তি জারির প্রায় সাত বছর পরে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেন নিয়োগ কমিটি। তাছাড়া প্রকাশিত এই ফলাফল রেলওয়ে নিয়োগ বিধি না মেনে এবং রেলওয়ে পোষ্য কোটা ও জেলা কোটা পূরণ না প্রকাশ করা হয়েছে। অনিয়মতান্ত্রিকভাবে বৃহৎ নিয়োগ বাণিজ্যের মাধ্যমে এই ফলাফল প্রকাশ করা হয়েছে। তাদের অভিযোগ এই ফলাফলে রেলওয়েতে কর্মরত ব্যক্তিদের কেও পুনরায় খালাশি ও  ওয়েম্যান পদে নিয়োগ পেয়েছে।
রেলওয়ে পোষ্য ও জেলা কোটা পূরণ না করে বিহারী ও নন বাঙালী  নিয়োগ দেয়া হয়েছে। অনিয়ম দুর্নীতি ও নিয়োগ-বাণিজ্য এবং স্বেচ্ছাচারিতার মাধ্যমে খালাসী এবং ওয়েম্যান এর ফলাফল প্রকাশ করা হয়েছে। নিয়োগ বোর্ড ও রেলওয়ে নিয়োগ বাণিজ্যের সিন্ডিকেট নিজের পছন্দের প্রার্থীদের আত্মীয়-স্বজনদের নিয়োগ দিয়েছে। এ সময় তারা এ নিয়োগের ফলাফল বাতিল করে পুনরায় সঠিকভাবে যাচাই-বাছাই করে একই পরিবারের একাধিক সদস্যকে অন্তর্ভুক্ত না করে অসহায় ও দরিদ্র পরিবারের একজনকে পোষ্য কোটায় অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন। এই দাবি পূরণ না হলে কঠোর কর্মসূচিতে যাওয়ার হুমকিও দিয়েছেন তারা। প্রতীকী অনশনে বক্তব্য রাখেন- সংগঠনের সভাপতি মনিরুজ্জামান মনির, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান, আহবায়ক মারুফ হোসেন, ঢাকা জেলার যুগ্ম আহবায়ক নাসির উদ্দিন প্রমুখ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর