× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

যবিপ্রবি’র ৫৫ কোটি ৭২ লাখ টাকার বাজেট ঘোষণা

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, যশোর থেকে | ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, ৮:২৯

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২০১৯-২০ অর্থবছরে ৫৫ কোটি ৭২ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। এর মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে ৪৮ কোটি ২২ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে ৭ কোটি ৫০ লাখ টাকা আয় ধরা হয়েছে। গতকাল দুপুরে প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে যবিপ্রবি’র সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম রিজেন্ট বোর্ডের ৫৫তম বিশেষ সভায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ এ বাজেট প্রস্তাব করেন।
বাজেট উত্থাপন শেষে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন খাতে বরাদ্দের বিষয়ে রিজেন্ট বোর্ডের সদস্যরা তাদের মতামত ও সুপারিশ দেন। পরবর্তীতে তা রিজেন্ট বোর্ডের সভায় সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।  
যবিপ্রবি’র কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আবদুল মজিদ বাজেট বক্তব্যে বলেন, ২০০৮-০৯ অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের প্রথম বাজেটের আকার ছিল ১ কোটি ২৩ লাখ টাকা। সেখান থেকে পর্যায়ক্রমে বিশ্ববিদ্যালয়ের পরিধি বাড়ার সঙ্গে সঙ্গে বাজেট বৃদ্ধি পেয়ে এখন ২০১৯-২০ অর্থবছরে দাঁড়িয়েছে ৫৫ কোটি ৭২ লাখ টাকা। গত ২০১৮-১৯ অর্থবছরে সংশোধিত বাজেট ৪৮ কোটি ৭৩ লাখ টাকা ছিল।
অর্থাৎ এ বছর বাজেটের আকার ৬ কোটি ৯৯ লাখ টাকা বেড়েছে। তিনি জানান, ২০১৮-১৯ অর্থবছরে সংশোধিত বাজেটে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রতি রাজস্ব বাজেট ছিল ১ লাখ ৩০ হাজার টাকা। আর ২০১৯-২০ অর্থবছরে মূল বাজেটে শিক্ষার্থী প্রতি রাজস্ব বাজেট ১ লাখ ৪৮ হাজার টাকা। যবিপ্রবি’র উপাচার্য ও রিজেন্ট বোর্ডের সভাপতি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেনের সভাপতিত্বে সভায় বোর্ড সদস্যবৃন্দরা উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর