× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ জুলাই ২০১৯, বুধবার

নিউ ইয়র্ক বইমেলায় ‘আজীবন সম্মাননা’ পেলেন ফরিদুর রেজা সাগর

এক্সক্লুসিভ

স্টাফ রিপোর্টার | ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, ৯:০৯

শিশুসাহিত্যিক এবং ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড, চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরকে নিউ ইয়র্কে অনুষ্ঠিত নিউ ইয়র্ক বইমেলা ও বাংলাদেশ উৎসব কমিটি ‘আজীবন সম্মাননা’য় ভূষিত করেছে। প্রবাসে বাঙালি সংস্কৃতি চর্চায় নিরলসভাবে সহায়তাকারী ওয়ালেদ চৌধুরীকেও ‘আজীবন সম্মাননা’ প্রদান করেছে এ কমিটি। বইমেলার তৃতীয় দিন ১৬ই জুন সন্ধ্যায় এই সম্মাননা তুলে দেয়া হয় তাদের হাতে। মুক্তধারা ফাউন্ডেশনের উদ্যোগে ৪ দিনব্যাপী অনুষ্ঠিত এ বইমেলা শেষ হয়েছে গতকাল নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে একটি পাবলিক স্কুলের মিলনায়তনে। শারীরিক অসুস্থতার জন্য ওয়ালেদ চৌধুরী মেলায় উপস্থিত হতে না পারায় তার আত্মীয় এবং মুক্তধারা ফাউন্ডেশনের সভাপতি ড. জিয়াউদ্দিন তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন। তাদের হাতে সম্মাননা তুলে দেন প্রবাসের জনপ্রিয় ব্যক্তিত্ব সৈয়দ জাকি হোসেন। এ সময় রাহাত হোসেন এবং ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. জিয়াউদ্দিন উপস্থিত ছিলেন। ১৪ই জুন ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগানে ডাইভার্সিটি প্লাজা থেকে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে শুরু হয় এই বইমেলা।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, আনিসুল হক, নাট্যব্যক্তিত্ব জামালউদ্দিন হোসেন, মুক্তিযোদ্ধা-বিজ্ঞানী-লেখক ড. নূরন্নবী, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, জ্ঞান ও সৃজনশীল সমিতির নির্বাহী পরিচালক মনিরুল হক, প্রকাশক  মেসবাহউদ্দিন আহমেদ, প্রবাসী লেখক নাজমুননেসা পিয়ারি, ফেরদৌস সাজেদীন, ফকির ইলিয়াস, শামস আল মমীন, হোসাইন কবির, রানু ফেরদৌস, শিব্বির আহমেদ এবং প্রবাসের খ্যাতনামা সমাজকর্মী গোলাম ফারুক ভূইয়া।
এবারের বইমেলার আহ্‌বায়ক জাতিসংঘের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ও পরিবেশ-বিজ্ঞানী ড. নজরুল ইসলাম সমাপনী বক্তব্যে সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা জানান। মেলার সংস্কৃতি পর্ব সঞ্চালনা ও উপস্থাপনা করেন বইমেলার নেপথ্য সংগঠক লেখক-সাংবাদিক হাসান ফেরদৌস। মেলার তৃতীয় দিনে সংগীত পরিবেশন করেন রেজওয়ানা চৌধুরী বন্যা। মেলায় আরো উপস্থিত ছিলেন ড. তনিমা হামিদ। বইমেলার এটি ছিল ২৮তম আসর।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর