× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ জুলাই ২০১৯, শনিবার

জাবির বিতর্কিত শৃঙ্খলা বিধি বাতিল চায় ছাত্র ইউনিয়ন

অনলাইন

জাবি প্রতিনিধি | ১৮ জুন ২০১৯, মঙ্গলবার, ২:২৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ছাত্র-ছাত্রীদের শৃঙ্খলা-সংক্রান্ত সংশোধিত অধ্যাদেশে যুক্ত হওয়া নতুন দুটি ধারা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ছাত্র ইউনিয়ন জাবি সংসদ। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভা চলাকালে নতুন রেজিষ্ট্রারের সামনে বেলা সাড়ে ১১ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত মানববন্ধন চলে।
মানববন্ধনে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের নেতারা বলেন,শৃঙ্খলা সংক্রান্ত অধ্যাদেশের আচরণবিধি অংশে ৫(ঞ) এবং ৫(থ) ধারায় যে সংশোধনী আনা হয়েছে তা বিতর্কিত এবং নিবর্তনমূলক। ছাত্র-ছাত্রীদের কোনরূপ আলোচনা না করে এই ধরনের সংশোধনী কোনভাবে ছাত্র সমাজ মানবে না।

তাছাড়া অসত্য, তথ্য বিকৃতি, আশালীন বার্তা বা অসৌজন্যতামুলক বার্তার কোন সংজ্ঞা কিংবা ব্যাখ্যা না থাকবার কারণে ধারা দুটি নিপীড়নমূলক হয়ে উঠবে। বক্তারা শিগগিরই এই ধারা বাতিল করে ছাত্রদের সাথে আলোচনা করে শৃঙ্খলা অধ্যাদেশে প্রয়োজনীয় সংশোধনী আনার দাবি জানান। মানবন্ধনে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিকের সঞ্চালনায় সংসদের সভাপতি নজির আমিন চৌধুরী জয়, সদস্য মিখা পিরুগুয়ে ও রাকিবুল হক রনি বক্তব্য রাখেন।
উল্লেখ্য সংশোধিত অধ্যাদেশের ৫-এর (ঞ) নাম্বার ধারায় বলা হয়েছে, ‘কোনও ছাত্র/ছাত্রী অসত্য এবং তথ্য বিকৃত করে বিশ্ববিদ্যালয় সংক্রান্ত কোনও সংবাদ বা প্রতিবেদন স্থানীয়/জাতীয়/আন্তর্জাতিক প্রিন্ট ও ইলেক্ট্রনিক সংবাদ মাধ্যমে/সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ/প্রচার করা বা উক্ত কাজে সহযোগিতা করতে পারবে না।’

৫-এর (থ) নাম্বার ধারায় বলা হয়েছে, ‘কোনও ছাত্র/ছাত্রী বিশ্ববিদ্যালয়ের কোনও ছাত্র/ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর উদ্দেশে টেলিফোন, মোবাইল ফোন, ই-মেইল, ইন্টানেটের মাধ্যমে কোনও অশ্লীল বার্তা বা অসৌজন্যমূলক বার্তা প্রেরণ অথবা উত্ত্যক্ত করবে না।’।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর