× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৬ জুলাই ২০১৯, মঙ্গলবার

দেশে ফিরছেন ভানুয়াতুতে পাচার হওয়া বাংলাদেশীরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ জুন ২০১৯, বুধবার, ৩:৫৩

ভানুয়াতুতে পাচার হয়ে যাওয়া ১০১ বাংলাদেশীর মধ্যে প্রথম দল দেশের উদ্দেশ্যে যাত্রা করেছে। এ দলে আছেন ১৬ বাংলাদেশী। পাচারকারীদের কবল থেকে উদ্ধার করে গত নভেম্বর মাস থেকে এসব তাদেরকে ভানুয়াতুর পোর্ট ভিলায় সরকারি তত্ত্বাবধানে রাখা হয়েছিল। এ খবর দিয়েছে নিউজিল্যান্ডের অনলাইন আরএনজেড।

ওইসব বাংলাদেশীর প্রতিনিধিত্বকারী শাহিন খান বলেছেন, প্রথম দলে ১৬ জন দেশের উদ্দেশে যাত্রা করেছেন বুধবার সকালে। তাদের ফ্লাইটের খরচ ও বাকি সব আয়োজন করেছে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)। তবে তাদের কেউ কেউ বাংলাদেশে ফিরতে চান না। দেশে ফিরে আসতে অনিচ্ছা প্রকাশ করে ফরম পূরণ করে তাতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানিয়েছে ১১ জন।
শাহিন খান বলেন, এখন তাদেরকে এতে স্বাক্ষর করতে চাপ প্রয়োগ করছে ভানুয়াতু পুলিশ। বাংলাদেশী কর্মকর্তারা বলছেন, বিভিন্ন দশায় প্রায় ৭০ জন বাংলাদেশে ফেরত আসবেন। বাকিরা সেখানে অবস্থান করবেন। কারণ, ভানুয়াতুতে মানুষ পাচার করার দায়ে বিচার চলছে চারজনের। ওই মামলায় এসব অভিবাসীকে সাক্ষী বানানো হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর