× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ জুলাই ২০১৯, বুধবার

নাসিকের ৩৪০টি টিকাদান কেন্দ্রে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে | ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, ৮:৫৮

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ড উপলক্ষে বুধবার বেলা ১১টায় নগর ভবনের সম্মেলন কক্ষে সাংবাদিক ওরিয়েন্টেশন ও সংবাদ সম্মেলন করেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন। সংবাদ সম্মেলনে জানানো হয়, শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের স্থায়ী ও অস্থায়ী ৩৪০টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে ৬-১১ মাস বয়সী প্রায় ২০ হাজার ৪৮৭ শিশু ও ১২-৫৯ মাস বয়সী প্রায় ১ লাখ ৮ হাজার ২২৬ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুরা পাবে একটি করে এবং ১২-৫৯ মাস বয়সী শিশুরা পাবে দুইটি করে নীল রঙের উচ্চক্ষমতাসম্পন্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল। এ সময় পার্শ্বপ্রতিক্রিয়া রোধে খালি পেটে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়া উল্লিখিত ক্যাম্পেইন চলাকালীন সময়ে জনসাধারণের মাঝে বিভিন্ন স্বাস্থ্য ও পুষ্টি বার্তা প্রচার করা হবে।
নারায়ণগঞ্জ সিটি করপোরেশন সিটি এলাকাকে তিনটি জোনে ভাগ করে এ কর্মসূচি পালন করবে। এরমধ্যে ১নং জোনে (সিদ্ধিরগঞ্জ-১-৯নং ওয়ার্ড) ১১০, ২নং জোনে (নারায়ণগঞ্জ-১০-১৮ নং ওয়ার্ড) ১৫০ এবং ৩নং জোনে (কদমরসূল-১৯-২৭ নং ওয়ার্ড) ৮০টি স্থায়ী ও অস্থায়ী টিকাদান কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেলে একটি শিশুর অন্ধত্ব প্রতিরোধ হবে, শিশুর স্বাভাবিক বৃদ্ধি নিশ্চিত হবে, বিভিন্ন কারণে মৃত্যুর হার শতকরা ২৪ ভাগের নিচে হ্রাস পাবে, হামজনিত কারণে মৃত্যুর হার শতকরা ৫০ ভাগ হ্রাস পাবে এবং ডায়রিয়া জনিত কারণে মৃত্যুর হার শতকরা ৩৩ ভাগ হ্রাস পাবে। এসব কারণে ভিটামিন ‘এ’ ক্যাপসুল ক্যাম্পেইন থেকে যাতে কোনো শিশু বাদ না পড়ে সেদিকে সমাজের সবার নজর রাখতে বিশেষ অনুরোধ জানানো হয়।
সংবাদ সম্মেলনে সিটি করপোরেশনের সহকারী সচিব ইশরাত জাকিয়া, মেডিকেল অফিসার ডা. শেখ মোস্তফা আলী, ইপিআই কর্মকর্তা নাছিমা বেগম এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর