× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ জুলাই ২০১৯, বুধবার

দ্রুততম ৮ হাজারি ক্লাবে কোহলির পরই আমলা

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস রিপোর্টার | ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার, ১০:০০

এজবাস্টনে গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৫ রানের ইনিংস খেলেন দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলা। আর তাতেই ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৮ হাজার রানের রেকর্ড স্পর্শ করেন এই ডানহাতি। সবচেয়ে কম ইনিংস খেলে ৩, ৪, ৫, ৬ ও  ৭ হাজার রানের রেকর্ড গড়েছিলেন আমলা। ফর্ম ধরে রাখতে পারলে দ্রুততম ৮ হাজারি ক্লাবেও থাকতো তার নামটা। কিন্তু এ জায়গায় ভারত অধিনায়ক বিরাট কোহলির চেয়ে পিছিয়ে পড়েন আমলা। তাও মাত্র এক ইনিংস ব্যবধান!  ৮ হাজার রান করতে কোহলির লেগেছিল ১৭৫ ইনিংস। আমলার লাগলো ১৭৬।  তৃতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৮ হাজার রান করেছেন আমলার সাবেক সতীর্থ এবি ডি ভিলিয়ার্স। এরপর রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি , বর্তমান ওপেনার রোহিত শর্মা আর নিউজিল্যান্ডের মিডল অর্ডার ব্যাটসম্যান রস টেলর।
বাংলাদেশের বিপক্ষে ২০০৮ সালে চট্টগ্রামে অভিষেক হয় ডানহাতি ব্যাটসম্যান আমলার।
ওয়ানডে ক্যারিয়ারে এখন পর্যন্ত ১৭৮ ম্যাচ খেলেছেন আমলা। ২৭ সেঞ্চুরি ও ৩৭ টি ফিফটি আছে তার। চলতি বিশ্বকাপে ৪ ম্যাচে একটি ফিফটি হাঁকিয়েছেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার। গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে বেশ চাপের মুখে ৮৩ বলে ৫৫ রান করেন। এজবাস্টনে বাঁচা-মরার লড়াইয়ে শুরুতেই কুইন্টান ডি কককে হারায় দক্ষিণ আফ্রিকা। ৮ বলে ৫ রান করে ট্রেন্ট বোল্টের বলে সরাসরি বোল্ড হন ডি কক। দলীয় ৫৯ রানে অধিনায়ক ফাফ ডু প্লেসিও ফেরেন। ৩৫ বলে ২৩ রান করা ডু প্লেসিকে দারুণ এক ইয়র্কার ডেলিভারিতে বোল্ড করেন লকি ফার্গুসন। তৃতীয় উইকেটে এইডেন মার্করামকে নিয়ে আরেকটি পঞ্চাশোর্ধ্ব জুটি গড়ে আউট হন আমলা। বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনারের বলে তিনিও বোল্ড হন। স্বাচ্ছন্দ্যে খেলছিলেন মার্করাম (৫৫ বলে ৩৮)। কি মনে করে কলিন ডি গ্র্যান্ডহোমের বলে উঠিয়ে মারতে গিয়ে ধরা পড়লেন কলিন মুনরোর হাতে। অথচ দুই ওভার আগে এই গ্র্যান্ডহোমের বলেই ক্যাচ তুলে একবার বেঁচে যান মার্করাম।
মার্করাম যখন ফিরছেন দক্ষিণ আফ্রিকার রান তখন ৩২.৩ ওভারে ১৩৪/৪।  পঞ্চম উইকেটে রেসি ভ্যান ডুসেন ও ডেভিড মিলারের ৭২ রানের জুটিতে দুশো পার করে দক্ষিণ আফ্রিকা। ২৭ বলে তিনি করেন ৩৬ রান। আর ৬৪ বলে ৬৭ রানে অপরাজিত থাকেন ভ্যান ডুসেন।

ওয়ানডেতে দ্রুততম ৮ হাজার
বিরাট কোহলি (ভারত)- ১৭৫ ইনিংস
হাশিম আমলা (দ. আফ্রিকা)- ১৭৬ ইনিংস
এবি ডি ভিলিয়ার্স (দ. আফ্রিকা)- ১৮২ ইনিংস
সৌরভ গাঙ্গুলী (ভারত)- ২০০ ইনিংস
রোহিত শর্মা (ভারত)- ২০০ ইনিংস
রস টেলর (নিউজিল্যান্ড)- ২০৩ ইনিংস

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর