× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

সানচেজের নৈপুণ্যে কোয়ার্টার ফাইনালে চিলি

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৩ জুন ২০১৯, রবিবার, ৯:৩১

চলতি কোপা আমেরিকায় প্রথম দল হিসেবে কোয়ার্টার ফাইনালের টিকিট কাটলো বর্তমান চ্যাম্পিয়ন চিলি। গতকাল ভোরে সালভাদরে ফন্তে নোভা অ্যারিনায় ‘সি’ গ্রুপের ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ২-১ গোলে জয় তুলে নেয় চিলি। এদিন চিলিকে জয়সূচক গোল এনে দেন ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ড আলেক্সিস সানচেজ। এবারের আসরে টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে নকআউট পর্ব নিশ্চিত করলো গত দুই আসরের চ্যাম্পিয়নরা। ‘সি’ গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা আসরের ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ের সংগ্রহ ২ ম্যাচে ৪ পয়েন্ট। এর আগের ম্যাচে এশিয়ার ফুটবল পরাশক্তি জাপানের বিপক্ষে ২-২ গোলে ড্র করে উরুগুয়ে। ১ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে জাপান। তালিকার সবার নিচে পয়েন্টশূন্য ইকুয়েডর।
আগামী ২৫শে জুন উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। একই দিনে ইকুয়েডরের মুখোমুখি হবে এশিয়ান কাপের সবচেয়ে সফল দল জাপান। এএফসি এশিয়ান কাপে সর্বাধিক ৪বার শিরোপা ঘরে তুলেছে জাপানিজরা। ২০১৮ সালে আর্সেনাল ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেন চিলিয়ান ফরোয়ার্ড সানচেজ। এর আগে ২০১১-১৪ পর্যন্ত বার্সেলোনার হয়েও খেলেছেন তিনি। কিন্তু ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে নিজেকে মেলে ধরতে পারেননি আলেক্সিস সানচেজ। ২০১৮-১৯ মৌসমে ম্যানইউর জার্সিতে ২৭ ম্যাচে পেয়েছেন মাত্র ২ গোল। তবে জাতীয় দলে ফিরে টানা দুই ম্যাচেই গোল পেলেন এই চিলিয়ান ফরোয়ার্ড। ইকুয়েডরের বিপক্ষে জয়ের পর চিলির কলম্বিয়ান কোচ রেইনাল্ডো রুয়েদা বলেন, ‘এটা বর্ণনা করা সহজ না। আলেক্সিস এখানে আসলো এবং নিজেকে প্রমাণ করে দেখালো। ম্যানচেস্টারের প্রতি তার প্রতিশ্রুতি রয়েছে কিন্তু মানসিক বন্ধনটা তেমন নয়। এখন সে তার দলের সঙ্গে আছে, এটা অন্যরকম একটা টান।’ এদিন ম্যাচের অষ্টম মিনিটে হোসে ফুয়েনজালিদারের গোলে এগিয়ে যায় চিলি। কর্নার থেকে উড়ে আসা বল জোরালো ভলিতে জালে জড়ান এই চিলিয়ান মিডফিল্ডার। ম্যাচের ২৬তম মিনিটে সমতায় ফেরে ইকুয়েডর। ডি-বক্সের ভিতরে গোলরক্ষক গ্যাব্রিয়েল আরিয়াসের ফাউলের শিকার হন চিলিয়ান মিডফিল্ডার জেসন মেন্দেজ। তাতে ফাউলের বাঁশি বাজান রেফারি। স্পট কিক থেকে চিলির জাল কাঁপান এন্নার ভ্যালেন্সিয়া। ৫০তম মিনিটে চার্লস আরাঙ্গুয়েজের ক্রস থেকে বল পেলে ইকুয়েডরের জালে বল পাঠান সানচেজ। এদিন বার্সেলোনা মিডফিল্ডার আর্তুরো ভিদালের মুখে আঘাত করে সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ইকুয়েডরের ডিফেন্ডার গ্যাব্রিয়েল আকিলিয়ের। এদিন ম্যাচে বল দখলে চিলির চেয়ে এগিয়ে ছিল ইকুয়েডর। ৫৪ শতাংশ বল দখলে ছিল ইকুয়েডরের, আর চিলির ৪৬ শতাংশ। পুরো ম্যাচে ৭টি শট নিয়েছে ইকুয়েডর, আর চিলি নেয় ১০টি শট। গোলমুখে ৩টি শট নিতে পেরেছে চিলি, বিপরীতে ইকুয়েডর নিয়েছে ২টি। এদিন ম্যাচে মোট ৪৪বার ফাউলের বাঁশি বাজিয়েছেন রেফারি। দু’দলই ফাউল করে ২২ বার করে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর