× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ জুলাই ২০১৯, শনিবার

আর্জেন্টিনার ভাগ্য নির্ধারণ আজ

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৩ জুন ২০১৯, রবিবার, ৯:৩১

কোপা আমেরিকায় আর্জেন্টিনা টিকে থাকবে নাকি ছিটকে যাবে তা নির্ধারণ হবে আজ রাতে। ২ ম্যাচে মাত্র ১ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপে সবার নিচে আর্জেন্টিনা। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে গোল ব্যবধানে এগিয়ে থাকায় তৃতীয় স্থানে কাতার। তিন গ্রুপ থেকে সেরা দুটি দল পাবে কোয়ার্টার ফাইনালের টিকিট। বাকি ২ দল নেয়া হবে প্রত্যেক গ্রুপে তৃতীয় হওয়া তিন দলের মধ্য থেকে। ফলে কোয়ার্টার ফাইনালে খেলতে হলে আজ কাতারের বিপক্ষে জয়ের বিকল্প নেই মেসিদের। ব্রাজিলের পোর্তো আলেগ্রেতে বাংলাদেশ সময় রাত ১টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি।
টানা দুই জয়ে ‘বি’ গ্রুপ থেকে ইতিমধ্যেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ফেলেছে কলম্বিয়া। আজ তারা খেলবে প্যারাগুয়ের বিপক্ষে।
২ ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে প্যারাগুয়ে আছে দ্বিতীয় স্থানে। তারা কলম্বিয়ার কাছে হেরে গেলে আর আর্জেন্টিনা কাতারকে হারালে ৪ পয়েন্টের সুবাদে দ্বিতীয় দল হিসেবে শেষ আটে যাবে মেসিরা। আর প্যারাগুয়ে জিতে গেলে তৃতীয় হয়ে কোয়ার্টার ফাইনালে যাওয়ার একটা সুযোগ থাকবে আর্জেন্টিনার। সেক্ষেত্রে প্রথম শর্ত হলো কাতারকে হারানো। দ্বিতীয় শর্ত হলো বাকি দুই গ্রুপে তৃতীয় হওয়ার দলগুলোর চেয়ে পয়েন্ট ও গোল পার্থক্যে এগিয়ে থাকা।
কাতারের বিপক্ষে এর আগে একবারই খেলেছে আর্জেন্টিনা। ২০০৫ সালে প্রীতি ম্যাচে ৩-০ গোলে জিতেছিল আর্জেন্টিনা। কিন্তু এবার তারা আর্জেন্টিনার জন্য মোটেও সহজ প্রতিপক্ষ নয়। এশিয়ার বর্তমান চ্যাম্পিয়ন কাতার। যে প্যারাগুয়ের সঙ্গে হারতে হারতে ড্র করেছে আর্জেন্টিনা, সেই প্যারাগুয়ের বিপক্ষে ২-০ গোলে পিছিয়ে থেকেও ২-২ সমতা নিয়ে মাঠ ছাড়ে তারা। আর দ্বিতীয় ম্যাচে কলম্বিয়ার কাছে ৮৬তম মিনিটে গোল হজম করে হারে ২০২২ বিশ্বকাপ আয়োজকরা। কলম্বিয়ার কাছে আর্জেন্টিনা হেরেছিল ২-০ গোলে।
‘আর্জেন্টিনার প্রধান সমস্যা তাদের কোচ’
গত দুই ম্যাচে আর্জেন্টিনার পারফরম্যান্স ছিল একদম যাচ্ছেতাই। মাঝমাঠ বলতে কিছু ছিল না। কোন ফরমেশনে দলকে খেলিয়েছেন কোচ লিওনেল স্কালোনি সেটি তিনিই ভালো জানেন। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের অন্যতম সেরা পারফরমার লাওতারো মার্টিনেজকে ম্যাচের ৬৭তম মিনিটে উঠিয়ে অ্যাঞ্জেল ডি মারিয়াকে নামান স্কালোনি। বেইন স্পোর্টসের ধারাভাষ্যকার তখন বলছিলেন, ‘আমি জানি না কেন স্কালোনি লাওতারোকে তুলে নিলো!’ আর্জেন্টিনার সংবাদমাধ্যম মুন্ডোআলবিসিলেস্তের ক্রীড়া বিশ্লেষক মাতিয়াস ওয়ান্ডার মনে করেন, কোচ স্কালোনির কারণেই এই বেহাল দশা আর্জেন্টিনার। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচের পর অবশ্য ভক্তদের ধৈর্য ধরতে বলেছেন। আজ কাতারকে হারাতে না পারলে নিশ্চিতভাবেই ধৈর্যের বাঁধ ভেঙে যাবে আর্জেন্টাইন সমর্থকদের।
‘বি’ গ্রুপের পয়েন্ট তালিকা
দল     ম্যাচ    জয়    ড্র    পরা.    পয়েন্ট    গোল ব্যবধান
কলম্বিয়া    ২    ২    ০    ০    ৬    +৩
প্যারাগুয়ে    ২    ০    ২    ০    ২    ০
কাতার    ২    ০    ১    ১    ১    -১
আর্জেন্টিনা    ২    ০    ১    ১    ১    -২

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর