× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ জুলাই ২০১৯, শনিবার

১ মাইল বেশি দৌড়ালেন সরফরাজ!

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৩ জুন ২০১৯, রবিবার, ৯:৩২

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ সামনে রেখে কঠোর পরিশ্রম করছেন পাকিস্তানি অধিনায়ক সরফরাজ আহমেদ। গতকাল লর্ডসে দলের অন্য খেলোয়াড়দের চেয়ে ১ মাইল বেশি জগিং করেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান। পাকিস্তানের জিও টিভির রিপোর্টার খালিদ হোসেনের প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।
ফিটনেস নিয়ে চলতি বিশ্বকাপে কম কথা শুনতে হয়নি সরফরাজকে। ভারতের বিপক্ষে ম্যাচে ‘হাই’ তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যরসের পাত্র হন তিনি। বৃহস্পতিবার ভারত ও শ্রীলঙ্কার ডাক্তাররা বলেন, সরফরাজের হাই উঠার কারণ ওর শরীরের অতিরিক্ত মেদ। জুবিন নামের এক ভারতীয় ডাক্তার বলেন, ‘চিকিৎসাবিজ্ঞানে কিছু বিষয় আছে, যেগুলোর সরাসরি ব্যাখ্যা দেয়া যায় না, শুধু তত্ত্বই দেয়া যায়। হাই তোলা তেমনই একটি বিষয়। প্রচলিত ধারণা হচ্ছে, ঘুম কম হলে কিংবা ক্লান্ত থাকলে মানুষ হাই তুলে থাকে।
কিন্তু সব সময় শুধু এ কারণেই হাই উঠবে, সেটাও নয়। বারবার ঘুমে ব্যাঘাত ঘটা, অতিরিক্ত মেদ, মাইগ্রেন, দুশ্চিন্তা এসব কারণেও হাই উঠতে পারে।’
ভাইদ, ‘হাই আটকানোর সবচেয়ে সহজ ও কার্যকর উপায় হচ্ছে গভীরভাবে শ্বাস নেয়া ও একটু বেশি সময় ধরে শ্বাস ছাড়া। বুকের বদলে পেটের পেশি ব্যবহার করা। হাই না থামা পর্যন্ত এটা করতে থাকলে ভালো উপকার পাওয়া যায়। হাই এলে নিজের জীবনের কিছু পুরোনো ভালো স্মৃতি, যেগুলো আপনাকে আনন্দ দেয়, সেগুলো মনে করতে পারেন। কিংবা এক গ্লাস ঠাণ্ডা পানীয়ও নিতে পারেন। চুইংগামও এসব পরিস্থিতিতে ভালো উপকার দেয়।’ শ্রীলঙ্কান স্পোর্টস মেডিসিন এক্সপার্ট অধ্যাপক অর্জুনা ডি সিলভাও বলেন অতিরিক্ত মেদের কারণে এমনটি হয়।
ওসব কথাই হয়তো তাতিয়ে দিয়েছে পাকিস্তানি অধিনায়ককে। খালিদ হোসেন জানান, শুক্রবার অন্যদের চেয়ে দেড় ঘণ্টা আগে অনুশীলনে আসেন সরফরাজ। লর্ডসের মাঠে পুরো ৩ পাক ঘুরেন তিনি। এরপর ১৫ মিনিট অন্যান্য ব্যায়াম শেষে বিশ্রাম নিয়ে রওনা হন মসজিদের দিকে।
৩২ বছর বয়সী সরফরাজ চলতি বিশ্বকাপে কোনো কিছুই ঠিকভাবে করতে পারছেন না। ৫ নম্বরে ব্যাটিংয়ে নেমে ৪ ম্যাচে ২৮.৭৫ গড়ে মাত্র ১১৫ রান করেছেন। যেখানে তার ক্যারিয়ার গড় ৩৪.৫০।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর