× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ জুলাই ২০১৯, শনিবার

বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেট মালিঙ্গার

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৩ জুন ২০১৯, রবিবার, ৯:৩৪

বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেট শিকারের রেকর্ড গড়লেন লাসিথ মালিঙ্গা।  আসরে নিজেদের ষষ্ঠ ম্যাচে ‘হট ফেভারিট’ ইংল্যান্ডকে ২০ রানে হারায় শ্রীলঙ্কা। এদিন বল হাতে ১০ ওভারে ৪৩ রান খরচে ৪ উইকেট তুলে নেন এই লঙ্কান পেসার মালিঙ্গা। এতে বিশ্বকাপে ৫০ উইকেট পূর্ণ হয় মালিঙ্গার। এদিন নিজের তৃতীয় শিকার জো রুটকে সাজঘরে ফিরিয়ে এই ল্যান্ডমার্ক স্পর্শ করেন লঙ্কান গতি তারকা। আর দ্রুততম ৫০ শিকার নিয়ে মালিঙ্গা ভেঙে দেন  গ্লেন ম্যাকগ্রা ও মুত্তিয়া মুরালিধরনের রেকর্ড। বিশ্বকাপে এটি মালিঙ্গার দ্বিতীয় সেরা বোলিং ফিগার। নিজের এমন শীর্ষ রেকর্ডে ২০১১ বিশ্বকাপে কলম্বোয় কেনিয়ার বিপক্ষে ৩৮ রানে হ্যাটট্রিকসহ ছয় উইকেট নেন মালিঙ্গা। বিশ্বকাপে এর আগেও একবার ইনিংসে ৪ উইকেটের নৈপুণ্য দেখান তিনি।
২০০৭ বিশ্বকাপে বিশ্বকাপে গায়ানায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৪ রানে চার উইকেট নেন মালিঙ্গা। ওই ম্যাচে দারুণ হ্যাটট্রিকে চার বলে চার উইকেট নেন এ লঙ্কান তারকা।
২০০৭ সালে প্রথমবার বিশ্বকাপ খেলেন মালিঙ্গা। পরে মাত্র ২৬ ম্যাচেই ৫০ উইকেট তুলে নেন তিনি। দ্রুততম ৫০ উইকেটের রেকর্ডটি ছিল অজি পেসার ম্যাকগ্রা ও লঙ্কা অফিস্পিনার মুরালিধরনের। তারা ৩০ ম্যাচে ৫০ উইকেট তুলে নিয়েছিলেন। আর পাকিস্তানের সাবেক গতি তারকা ওয়াসিম আকরামের এ ল্যান্ডমার্ক ছুঁতে ৩৪ ম্যাচ লেগেছিল। বিশ্বকাপে ৫০ উইকেটের কৃতিত্ব দেখানো দ্বিতীয় লঙ্কান বোলার মালিঙ্গা। শ্রীলঙ্কার হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি শিকারও মালিঙ্গার (৫১)। এতে তিনি পেছনে ফেলেছেন সাবেক গতি তারকা চামিন্ডা ভাসকে (৪৯)। এবার পাকিস্তানের সাবেক পেসার ওয়াসিম আকরামকে টপকে যাওয়ার সুযোগ মালিঙ্গার সামনে। বিশ্বকাপে ৩৮ ম্যাচে ৫৫ উইকেট রয়েছে আকরামের ঝুলিতে। আর মাত্র ৪ উইকেট নিলেই ওয়াসিম আকরামকে টপকে যাবেন মালিঙ্গা। বিশ্বকাপ ইতিহাসে সর্বাধিক উইকেট শিকারির তালিকায় চার নম্বরে উঠে এলেন এই লঙ্কান পেসার। ওয়াসিম আকরাম ছাড়াও তার সামনে আছেন স্বদেশী মুত্তিয়া মুরালিধরন ।  আর ৩৯ ম্যাচে ৭১ উইকেট নিয়ে সর্বাধিক উইকেট শিকারির তালিকার শীর্ষে অস্ট্রেলিয়ান গতি তারকা গ্লেন ম্যাক্সওয়েল।
২০০৪ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে অভিষেক হয় মালিঙ্গার। এর পর ২২২টি ওয়ানডে খেলেছেন এই লঙ্কান পেসার। ওয়ানডে ক্যারিয়ারে ৩৩০ উইকেট আছে তার ঝুলিতে। এক ইনিংসে ৪ উইকেট শিকার করেছেন ১১ বার। আর ৫ উইকেট শিকার করেছে ৮ বার।

বিশ্বকাপে পঞ্চাশ উইকেট
বোলার    ম্যাচ    উইকেট    সেরা    ৪/৫
গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)    ৩৯    ৭১    ৭/১৫    ০/২
মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা)    ৪০    ৬৮    ৪/১৯    ৪/০
ওয়াসিম আকরাম (পাকিস্তান)    ৩৮    ৫৫    ৫/২৮    ২/১
লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা)*    ২৬    ৫১    ৬/৩৮    ২/১

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর