× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ জুলাই ২০১৯, শনিবার

জিম্বাবুয়ের ক্রিকেটে অস্থিরতা!

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৪ জুন ২০১৯, সোমবার, ৯:৪৬

দুর্নীতি তদন্তের জন্য জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের বর্তমান প্রশাসনের কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে দেশটির ক্রীড়া এবং চিত্ত বিনোদন সম্পর্কিত কমিশন (এসআরসি)। ইংল্যান্ডে চলছে ক্রিকেট বিশ্বকাপ। বিশ্বের সেরা দশটি ক্রিকেট দল অংশ নিচ্ছে বৈশ্বিক এই ক্রিকেট টুর্নামেন্টে। কিন্তু আইসিসির অন্যতম স্থায়ী সদস্য দেশ জিম্বাবুয়ে বাছাই পর্ব পেরিয়ে এই আসরে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। আর তাই ১৯৮৩ সালে বিশ্বকাপে অভিষিক্ত জিম্বাবুয়েকে ছাড়া এবারই প্রথম বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। সামপ্রতিক সময়ে দুর্নীতি, খেলোয়াড়দের পাওনা পরিশোধ সহ নানামুখী জটিলতায় বিশ্ব ক্রিকেটের মানচিত্র থেকে অনেকটাই বিস্মৃত হতে যাচ্ছিল জিম্বাবুয়ের ক্রিকেট। সপ্তাহখানেক আগে দেশটির ক্রীড়া কমিশন ক্রিকেট বোর্ডকে নির্বাহী পদগুলোর নির্বাচন স্থগিত করতে নির্দেশনা দিয়েছিল। মনোনয়ন প্রক্রিয়ায় অস্বচ্ছতা, সংবিধান লঙ্ঘন এবং আর বেশ কিছু বিতর্কের ফলে ক্রিকেট বোর্ডকে নির্বাচনী কার্যক্রম পরিচালনায় নিষেধাজ্ঞা দেয় এসআরসি।
কিন্তু ক্রিকেট বোর্ড সে নিষেধাজ্ঞার তোয়াক্কা না করেই নির্বাচনের কাজ এগিয়ে নেয়। ক্রিকেট বোডের্র চেয়ারম্যান পদে তাভেংবা মুকুহলানি নির্বাচনে পরবর্তী চার বছরের জন্য পুনঃ নির্বাচিত হন। তাই কোনো উপায়ান্তর না দেখে এবার বর্তমান প্রশাসনের অধীনে ক্রিকেট বোর্ডের সকল কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিল দেশটির সকল ক্রীড়া সংস্থাগুলোর নিয়ন্ত্রক এসআরসি। সঙ্গে বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক গিভমোর মাকোনিকেও তাঁর পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এদিকে মাঠের ক্রিকেটেও সময়টা একেবারেই ভালো যাচ্ছে না জিম্বাবুয়ের। নেদারল্যান্ডস সফরে ২ ম্যাচের ওয়ানডে সিরিজে ধবলধোলাই হয়েছে। গতকাল রটারডামে শুরু হচ্ছে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর