× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

লন্ডন উৎসবে ‘ইতি, তোমারই ঢাকা’

বিনোদন

স্টাফ রিপোর্টার | ২৪ জুন ২০১৯, সোমবার, ৭:০৮

একের পর এক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব মাতিয়ে যাচ্ছে বাংলাদেশের প্রথম অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’। ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত এই ছবিটি এবার লন্ডনের বাগরি ফাউন্ডেশন লিফ ফেস্টিভালের অধীনে লন্ডন, বার্মিংহাম ও ম্যানচেস্টারে চলছে। লন্ডনে চলচ্চিত্র উৎসবটির পর্দা উঠেছে ২০শে জুন। চলবে ২৯শে জুন পর্যন্ত। বার্মিংহামে চলচ্চিত্র উৎসবটির পর্দা উঠেছে ২১শে জুন। চলবে ১লা জুলাই পর্যন্ত এবং ম্যানচেস্টারে উৎসব শুরু হবে ২৬শে জুন থেকে। চলবে ২৯শে জুন পর্যন্ত। ‘ইতি, তোমারই ঢাকা’ চলচ্চিত্রটি লন্ডনে দেখানো হয়েছে ২৩শে জুন এবং অন্য শোটি অনুষ্ঠিত হবে ২৭শে জুন সন্ধ্যা ৬টায় একই স্থানে।


এদিকে ১১ নির্মাতার ছবি ‘ইতি, তোমারই ঢাকা’র দেশ ভ্রমণ চলছেই। সর্বশেষ ছবিটি কানাডার টরেন্টোর ‘সাউথ এশিয়ান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ৮ম আসরে প্রদর্শীত হয়। এর আগে গেল ৩০শে এপ্রিল ‘কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসব’-এর ১৫তম আসরে ছবিটি ‘রাশিয়ান গিল্ড অব ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ড’ জিতে নেয়। এর আগে গেল ফেব্রুয়ারিতে বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১১তম আসরে প্রদর্শনের পর গেল মাসে কম্বোডিয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও অংশ নেয় ছবিটি। চলতি বছরের শুরুর দিকে জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ মৌলিক চিত্রনাট্য’র পুরস্কার জিতে নেয় ছবিটি।

ছবিটির প্রদর্শনী হয়েছে কোলহাপুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, চেন্নাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ইন্দোনেশিয়ার জগজা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, ভারতের মুম্বই থার্ড আই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও আওরঙ্গবাদ চলচ্চিত্র উৎসবে। তার আগে গেল অক্টোবরে এশিয়ার সবচেয়ে বড় ও সম্মানজনক চলচ্চিত্র উৎসব ‘বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ২৩তম আসরে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় এই ছবিটির।

ঢাকার সাম্প্রতিক চিত্র নিয়ে ১১ তরুণ নির্মাতা তৈরি করেছেন ‘ইতি, তোমারই ঢাকা’। তারা হলেন গোলাম কিবরিয়া ফারুকী, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম রবি, সৈয়দ সালেহ আহমেদ সোবহান, সৈয়দ আহমেদ শাওকী, তানিম নূর, তানভীর, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায় ও নুহাশ হুমাায়ূন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর