× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ জুলাই ২০১৯, মঙ্গলবার

কোপার ইতিহাসে প্রথম কার্ড আর্জেন্টাইন কোচের

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৫ জুন ২০১৯, মঙ্গলবার, ৯:১২

কোপা আমেরিকার ইতিহাসে প্রথম কোচ হিসেবে হলুদ কার্ড দেখলেন লিওনেল স্কালোনি। রোববার কাতারের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে ২-০ গোলে জয় পায় কোচ স্কালোনির আর্জেন্টিনা। ম্যাচের দ্বিতীয়ার্ধে রেফারির সিদ্ধান্তের প্রতিবাদ করেন আর্জেন্টিনার ৪১ বছর বয়সি কোচ স্কালোনি। এবং মাঠে নেমে দীর্ঘ সময় রেফারির সঙ্গে তর্কে জড়ান স্কালোনি। ম্যাচ চলাকালীন রেফারির কাজে বাঁধা দেয়ায় আর্জেন্টাইন কোচকে হলুদ কার্ড দেখান রেফারি।
তবে ফুটবলে এমন ঘটনা প্রথম নয়। এর আগেও কোচকে কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেয়ার কাণ্ড ঘটেছে। ২০১০-১১ মৌসুমে চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে বার্সেলোন-রিয়াল মাদ্রিদের ম্যাচে এমনটা ঘটেছিল। মাঠে অশোভন আচরণের জন্য ‘স্পেশাল ওয়ান’ খ্যাত কোচ হোসে মরিনহোকে লাল কার্ড দেখে মাঠ ছেড়ে যেতে হয়।
আর্ন্তজাতিক ফুটবল অভিভাবক সংস্থা ফিফার নিয়ম অনুযায়ী কোচ কিংবা দলের কোনো সদস্য মাঠে যদি অপ্রীতিকর কিছু করে তাহলে ম্যাচ রেফারি হলুদ কার্ড কিংবা লাল কার্ড দেখাতে পারেন।
তবে তার কর্যকারিতা অবশ্যই খেলোয়াড়দের মতো নয়। যেমন এক মৌসুমে কোনো কোচ যদি চারটা হলুদ কার্ড দেখে তাহলে সে স্বয়ংক্রিয় ভাবে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন। আর যদি ৮টি হলুদ কার্ড দেখেন তাহলে দুই ম্যাচের নিষেধাজ্ঞা পাবে। তবে এই নিয়ম বিভিন্ন ফুটবল লীগে প্রচলিত আছে, কিন্তু ইংলিশ প্রিমিয়ার লীগে এই নিয়ম প্রচলিত নেই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর