× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ জুলাই ২০১৯, শনিবার

যুক্তরাষ্ট্রের সাইবার হামলা সফলভাবে প্রতিহত করার দাবি ইরানের

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ২৫ জুন ২০১৯, মঙ্গলবার, ৯:৩০

যুক্তরাষ্ট্রের সাইবার হামলার কথা অস্বীকার করেছে ইরান। দেশটির দাবি, তাদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় যুক্তরাষ্ট্রের চালানো সাইবার হামলা সমপূর্ণ ব্যর্থ হয়েছে। মার্কিন হামলায় ইরানি ক্ষেপণাস্ত্রের নিয়ন্ত্রণ ব্যবস্থায় কোনো বিঘ্ন ঘটে নি। ইরানের যোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ আজারি জাহরোমি সোমবার এক টুইটার বার্তায় এ খবর নিশ্চিত করেছেন। এতে তিনি লেখেন, গণমাধ্যম জিজ্ঞেস করছে সাইবার হামলা হয়েছে কিনা। যুক্তরাষ্ট্র কঠোর প্রচেষ্টা চালিয়েছে এটি সত্যি, তবে তারা এখনো কোনো সফল হামলা চালাতে পারে নি। গত বৃহস্পতিবার মার্কিন গণমাধ্যম দাবি করে, ইরানের রকেট ও ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণকারী কম্পিউটার ব্যবস্থার ওপর যুক্তরাষ্ট্র সাইবার হামলা চালিয়েছে। ইরানের হরমুজগান প্রদেশের আকাশ থেকে যুক্তরাষ্ট্রের একটি আরকিউ-৪এ গ্লোবাল হক ড্রোন ভূপাতিত করার পরপরই আমেরিকা সাইবার হামলার কথা ঘোষণা দেয়।
তথ্য সংগ্রহের সময় ইরান তার নিজস্ব প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র খোরদাদ-৩ দিয়ে ভূপাতিত করে। জাহরোমি আরো বলেন, দীর্ঘদিন ধরে ইরান মার্কিন সাইবার হামলা শিকার।
এর মধ্যে শুধু গতবছরই যুক্তরাষ্ট্র ৩ কোটি ৩০ লাখ বার হামলা চালিয়েছে। তবে বিশেষ ইন্টারনেট শিল্ডের মাধ্যমে সেসব হামলা ব্যর্থ করে দিয়েছে ইরানি বিশেষজ্ঞরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর