× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ জুলাই ২০১৯, বুধবার

মালয়েশিয়ায় ৭৫ শিক্ষার্থী অসুস্থ সাময়িকভাবে বন্ধ ৪শ’ স্কুল

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৬ জুন ২০১৯, বুধবার, ৮:৫৬

মালয়েশিয়ার জহর অঙ্গরাজ্যের বিভিন্ন স্কুলে ৭৫ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ার পর সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে সেখানকার ৪শ’র বেশি স্কুল। স্কুলগুলোর মধ্যে ১শ’ প্রাথমিক ও মাধ্যমিক এবং ৩শ’ বেসরকারি কিন্ডারগার্টেন স্কুল রয়েছে। স্কুলগুলো বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ থাকবে। অসুস্থ শিক্ষার্থীদের শ্বাসজনিত সমস্যা ও বমি হয়েছে। রাজ্যের শিল্পাঞ্চল পাসির গুদাংয়ে এই ঘটনা ঘটেছে। কর্তৃপক্ষের ধারণা, বায়ু দূষণের কারণেই এমনটা হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি। খবরে বলা হয়, গত মার্চে অবৈধভাবে এক নদীতে ৪০ টন রাসায়নিক বর্জ্য ফেলার পর অসুস্থ হয়ে পড়ে ৪ হাজারের বেশি মানুষ।
এদের মধ্যে বেশিরভাগই ছিল শিশু। কর্তৃপক্ষ জানিয়েছে পূর্বের ঘটনার সঙ্গে সামপ্রতিক ঘটনার কোনো সম্পর্ক নেই। জহরের মুখ্যমন্ত্রী ড. শাহরুদ্দিন জামাল বলেন, ১৫ স্কুলের অন্তত ৭৫ শিক্ষার্থী শ্বাসকষ্ট ও বমি হওয়ার অভিযোগ করেছে। তাদের সবাইকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
শাহরুদ্দিন প্রাথমিকভাবে জানান, শিক্ষার্থীদের অসুস্থ হয়ে পড়ার কোনো কারণ সম্পর্কে এখনো জানা যায়নি। তবে তিনি বলেন, এর সঙ্গে মার্চ মাসের নদীতে বর্জ্য ফেলার ঘটনার কোনো সম্পর্ক নেই। ওই ঘটনায় কিম কিম নদীতে বর্জ্য ফেলার পর পুরো রাজ্য ছেয়ে যায় বিষাক্ত ধোঁয়ায়। কিন্তু ওই বর্জ্য আগেই অপসারণ করা হয়েছে। ওই ঘটনায় তিন ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। নতুন ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে বলে জানান জহরের মুখ্যমন্ত্রী। এদিকে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, এই ঘটনার পেছনে যারা জড়িত তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি হওয়া ঠিক হয়নি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর