× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ জুলাই ২০১৯, বুধবার

আসামে নাগরিকপঞ্জি থেকে বাদ আরো লক্ষাধিক মানুষ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৬ জুন ২০১৯, বুধবার, ৩:০৪

আসামের নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে বাদ দেয়া হয়েছে আরো ১,০২,৪৬২ মানুষের নাম। এই নাগরিকপঞ্জি হলো ভারতীয় নাগরিকদের তালিকা। এনআরসির রাজ্য সমন্বয়কারী এক বিবৃতিতে চূড়ান্ত দফা এনআরসি থেকে ওইসব ব্যক্তির নাম বাদ দেয়ার কথা জানিয়েছেন। মিডিয়ায় প্রকাশিত খবরে এ কথা বলা হয়েছে। গত বছর ৩০ জুলাইয়ে চূড়ান্ত দফা খসড়া এনআরসি তালিকা প্রকাশিত হয়। এতে বাদ দেয়া হয় ৪০ লাখ মানুষকে। এ নিয়ে তীব্র বিতর্ক সৃষ্টি হয়। তারপরও যে তালিকা করা হয়েছে, তার ভিতর থেকে বাড়তি কমপক্ষে ওই এক লাখ মানুষের নাম বাদ দেয়া হয়েছে।
বিবৃতিতে বলা হয়েছে, এদেরকে অবৈধ হিসেবে পাওয়া যাওয়ায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। শিডিউল অব দ্য সিটিজেনশিপ রুলস-২০০৩ এর অনুচ্ছেদ ৫ অনুসারে এসব মানুষকে ওই তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার কথা এ বছর ৩১ জুলাই। ভারতে আসামই একমাত্র রাজ্য যেখানে এ তালিকা করা হয়েছে। বর্তমানে সুপ্রিম কোর্টের নির্দেশা অনুযায়ী তা আধুনিকায়ন করা হচ্ছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর