× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ২৩ সেপ্টেম্বর ২০১৯, সোমবার

জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধি

ভারত

কলকাতা প্রতিনিধি | ১ জুলাই ২০১৯, সোমবার, ৯:৩১

ভারতের জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসনের মেয়াদ আরও ছয় মাস বৃদ্ধি করা হয়েছে। সোমবার সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় এ সংক্রান্ত একটি বিল পেশ করেছেন স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ। এদিন এই বিলটি পাশও হয়েছে। ড়ত বছরে মেহবুবা মুফতির পিপলস ডেমোক্রেটিক পার্টির সঙ্গে বিজেপির জোট ভেঙে যাওয়ার পরেই জম্মু ও কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন প্রয়োগ করা হয়। গত বছরের জুন থেকে জম্মু ও কাশ্মীর  রাষ্ট্রপতি শাসনের অধীনে রয়েছে। এ বছরের শেষের দিকে জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার সম্ভাবনা। কিন্তু তার আগে প্রতি ৬ মাসের জন্যে প্রযোজ্য রাষ্ট্রপতি শাসনের মেয়াদ বৃদ্ধি জরুরি ছিল। গত মার্চে পুলওয়ামা হামলায় ৪০ জন ভারতীয় সেনার মৃত্যুর এক সপ্তাহ পরেই নির্বাচন কমিশন জানিয়ে দিয়েছিল, তৎকালীন পরিস্থিতির বিচারে দেশের সাধারণ নির্বাচনের সঙ্গে জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচন করানো সম্ভব নয়। আইন শৃঙ্খলা পরিস্থিতি বিচার করে রাজ্যও নির্বাচন কমিশনের সিদ্ধান্তে সায় দিয়েছিল।

নিরাপত্তা পরিস্থিতি বিবেচনা করে কাশ্মীরের অনন্তনাগ লোকসভা আসনে ৩ দফায় ভোটগ্রহণ সম্পন্ন করতে হয়েছিল কমিশনকে। কিন্তু এই সিদ্ধান্তে প্রবল সমালোচনা করেছিল রাজ্যটির বিভিন্ন রাজনৈতিক দল। তাদের  অভিযোগ,  জম্মু ও কাশ্মীরে  গণতান্ত্রিক প্রক্রিয়া বজায় রাখতে আগ্রহী নয় বিজেপি সরকার। এদিতন রাজ্য সভায় অমিত শাহ বলেছেন, জম্মু ও কাশ্মীরে  আইন-শৃঙ্খলার উন্নতি হয়েছে। তাই জম্মু ও কাশ্মীরে আগামী ৬ মাসেই নির্বাচনের সম্ভাবনা রয়েছে। গত মাসেই নির্বাচন কমিশন ইঙ্গিত দিয়েছিল যে, জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচন করানোর বিষয়ে রাজ্যের কাছ থেকে সায় মিলেছে। এদিকে  সোমবার রাজ্যসভায় জম্মু ও কাশ্মীরের সংরক্ষণ সংক্রান্ত একটি সংশোধনী বিলও পেশ করা হয়েছে। এদিন সেটিও পাশ হয়েছে।  বিলটিতে রাজ্যটির সীমান্তবর্তী অঞ্চলগুলির কাছাকাছি বসবাসকারী মানুষের জন্যে চাকরি ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সংরক্ষণ সংক্রান্ত সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর