× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ জুলাই ২০১৯, বুধবার

ক্যালিফোর্নিয়ায় শক্তিশালী ভূমিকম্প

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ জুলাই ২০১৯, শনিবার, ২:৫৬

দুই দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের দক্ষিণাঞ্চলে। যুক্তরাষ্ট্রের আবহাওয়াবিদরা বলছেন, রিখটার স্কেলে ৭.১ মাত্রার চেয়েও প্রকট ছিল এর মাত্রা। এর উৎস ছিল রিজক্রেস্ট শহরের কাছে, যা লস অ্যানজেলেস থেকে প্রায় ২৪০ কিলোমিটার উত্তর-পূর্বে। এর আগে বৃহস্পতিবার একই এলাকায় আঘাত হানে ৬.৪ মাত্রার ভূমিকম্প। ভূকম্পনবিদন ড. লুসি জোনস বলেছেন, এই ভূমিকম্প অব্যাহত থাকতে পারে। এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, এটা হলো ধারাবাহিক ভূমিকম্প, যা আরো আঘাত হানতে পারে। প্রতিটি ভূমিকম্প আরেকটি কম্পনের পরিস্থিতি সৃষ্টি করে। আগামী সপ্তাহে একই রকম অথবা আরো বড় ভূমিকম্প আঘাত হানার আশঙ্কা রয়েছে শতকরা ১০ ভাগ।
তবে তা অন্য কোনো ফল্ট লাইনে আঘাত করার সম্ভাবনা খুব কম। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গাভিন নিউসম আক্রান্তদের সবার প্রতি আন্তরিক সমর্থন ব্যক্ত করেছেন। পাশাপাশি তিনি এক্ষেত্রে প্রেসিডেন্সিয়াল জরুরি অবস্থা ঘোষণার অনুরোধ করেছেন। চেয়েছেন কেন্দ্রীয় সরকারের সহায়তা। ওদিকে ভূমিকম্পের ফলে অনেক স্থানে অগ্নিকাণ্ডের সৃষ্টি হয়েছে। রাজ্যজুড়ে জরুরি সার্ভিসগুলো দায়িত্বে নেমে পড়েছে। বার্তা সংস্থা রয়টার্সকে রিজক্রেস্টের মেয়র পেগি ব্রিডেন বলেছেন, আমার এখানে আগুন ধরে গেছে। গ্যাসলাইন লিক হয়ে গেছে। মানুষ হতাহত হয়েছে। লোকজন বিদ্যুতবিচ্ছিন্ন হয়ে আছে। তারপরও আমরা পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছি উত্তম উপায়ে।

পুলিশ প্রধান জেড ম্যাকলাফলিন সংবাদ সম্মেলনে বলেছেন, মারাত্মক হতাহতের খবর পাওয়া যায় নি। সান বারনার্ডিনো কাউন্টির ফায়ার ডিপার্টমেন্ট এক রিপোর্টে বলেছে, বৃহস্পতিবারের ভূমিকম্পে যে পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছিল, শুক্রবারের ভূমিকম্পে তার চেয়ে বেশি ক্ষতি হয়েছে। আগুন ধরে গেছে। গ্যাস লাইন লিক হয়ে গেছে। ওদিকে জেরেমিয়া জোনস নামে একজন স্থানীয় বাসিন্দা বলেছেন, পরিস্থিতি ভয়াবহ। কম্পন থামে নি। বৃহস্পতিবারের কম্পনে এলাকার অনেক বাড়িঘরের ক্ষতি হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর