× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ জুলাই ২০১৯, বুধবার

মালালার সঙ্গে ছবি তুলে সমালোচিত কুইবেকের শিক্ষামন্ত্রী

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৭ জুলাই ২০১৯, রবিবার, ৮:০৯

পাকিস্তানের শান্তিতে নোবেল জয়ী মালালা ইউসুফজাইয়ের সঙ্গে ছবি তুলে সমালোচনার মুখে পড়েছেন কানাডার কুইবেক প্রদেশের শিক্ষামন্ত্রী জ্যাঁ ফ্রাঁসোয়া রবার্জ। ছবিতে দেখা যায়, মালালার মাথা ওড়না দিয়ে ঢাকা। সমপ্রতি কুইবেকে একটি আইন পাস হয় যাতে কর্মক্ষেত্র বা শিক্ষাঙ্গনে সব ধরনের ধর্মীয় পোশাক নিষিদ্ধ করা হয়। কিন্তু মালালা সে আইন ভঙ্গ করেছেন এবং মন্ত্রী সে অবস্থাতেই তার সঙ্গে ছবি তুলেছেন। ফলে দেশজুড়ে কঠিন সমালোচনার মধ্যে পড়েছেন মন্ত্রী ফ্রাঁসোয়া রবার্জ।
বিবিসি’র খবরে বলা হয়, কুইবেকে সমপ্রতি পাস হওয়া ওই আইন অনুযায়ী শিক্ষাঙ্গনে টুপি, হিজাব, শিখদের পাগড়িসহ সকল প্রকার ধর্মীয় পোশাক নিষিদ্ধ করা হয়েছে। কিন্তু শিক্ষা বিষয়ক এক প্রচারণা সফরে মালালার মাথায় ওড়না দেখা যায়। সে অবস্থাতেই তার সঙ্গে ছবি তুলেন ওই মন্ত্রী।
তার এমন কাজকে ভণ্ডামি ও নির্বুদ্ধিতার প্রকাশ হিসেবে আখ্যায়িত করেছেন নেটিজেনরা। সালিম নাদিম নামে এক সাংবাদিক টুইটারে ফ্রাঁসোয়ার কাছে জিজ্ঞেস করেন, যদি মালালাকে কুইবেকে পড়াতে চান, তাহলে কী পদক্ষেপ নেবেন আপনি? উত্তরে তিনি বলেন, আমি অবশ্যই তাকে বলবো যে, এটি কুইবেকের জন্য অসাধারণ সম্মানের। সমালোচনার বিষয়ে মন্ত্রী বলেন, আমি শুধুমাত্র তার সঙ্গে শিক্ষা ও আন্তর্জাতিক উন্নয়ন নিয়ে কথা বলছিলাম।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর