× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৩ আগস্ট ২০১৯, শুক্রবার

সেই গোল্ডের বিদায়

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ৭ জুলাই ২০১৯, রবিবার, ৮:১৭

ভারত-শ্রীলঙ্কার বিপক্ষে নিজের শেষ ম্যাচে আম্পায়ার হিসেবে উইকেটের পেছনে দাঁড়ালেন ইংলিশ আম্পায়ার ইয়ান গোল্ড। এই ইয়ান গোল্ডের একটি নো বলে হৃদয় ভেঙেছিল কোটি টাইগার ক্রিকেটভক্তের। ২০১৫ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল ম্যাচে টাইগার পেসার রুবেল হোসেনের ফুলটস বলে ক্যাচ তুলে দেন ভারত ওপেনার রোহিত শর্মা। উচ্ছ্বসিত টাইগার সমর্থকদের মুখ ভার করে দিয়েছিল ইয়ান গোল্ডের বিতর্কিত নো বলের সিদ্ধান্ত।
সেই ইয়ান গোল্ড এবার বিশ্বকাপে ভারত-শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে দিয়ে ১৩ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন। ২০০৬ সালে ওভালে ইংল্যান্ড-শ্রীলঙ্কার বিপক্ষের ওয়ানডে ম্যাচে দিয়ে আম্পায়ারিং ক্যারিয়ার শুরু করেন গোল্ড। ওয়ানডেতে মোট ১৪০টি ম্যাচে আম্পায়ারের দায়িত্ব পালন করেন এই ইংলিশ সাবেক উইকেটরক্ষক। আর ২০০৮ সালে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার বিপক্ষের টেস্ট ম্যাচ দিয়ে ব্লুমফন্টেইনে ক্যারিয়ারের প্রথম টেস্টে আম্পায়ারিং করেন তিনি। এরপর  মোট ৭৪টি টেস্টে আম্পায়ারের দায়িত্ব পালন করেন গোল্ড।
আর ৩৭ টি-টোয়েন্টি ম্যাচে ও আম্পায়ারের দায়িত্ব পালন করেন তিনি।
এবারের বিশ্বকাপ নিয়ে মোট ৪টি বিশ্বকাপে আম্পায়ারিং করেছেন ইয়ান গোল্ড। গত দুই বছর ধরে আইসিসির এলিট প্যানেলে আছেন এই ইংলিশ আম্পায়ার। ২০০৯ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও আম্পায়ারিং করেছেন তিনি।
১৯৮৩ সালে ইংল্যান্ডের হয়ে অভিষেক হওয়ার পর মোট ১৮টি ওয়ানডে খেলেন গোল্ড। ব্যাট হাতে মোট ১৫৫ রান সংগ্রহ এই উইকেটরক্ষকের। বিশ্বকাপ ইতিহাসে ইংল্যান্ডের হয়ে প্রথম ক্যাচ ধরার কীর্তি ইংলিশ উইকেটরক্ষক গোল্ডের। ১৯৮৩’র বিশ্বকাপে প্রথম ম্যাচে ইংলিশ বোলার বব উইলিসের বলে নিউজিল্যান্ড ব্যাটসম্যান ব্রুস এডগারের ক্যাচ ধরেন গোল্ড। মাত্র ৫ মাস খেলেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যান এই ইংলিশ উইকেটরক্ষক।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর