× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৪ জুলাই ২০১৯, বুধবার

২০০টি সুখোই সুপারজেট তৈরি করবে রাশিয়া

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ জুলাই ২০১৯, মঙ্গলবার, ১০:০৪

কমপক্ষে ২০০টি সুখোই সুপারজেট হান্ড্রেড তৈরির ঘোষণা দিয়েছে রাশিয়া। বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করেছেন রুশ শিল্পমন্ত্রী ডেনিস মান্টুরভ। সমপ্রতি এক দুর্ঘটনার প্রেক্ষিতে সোভিয়েত আমলে তৈরি দেশটির প্রথম যাত্রীবাহী বিমান নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়েছে। এ বছরের ৫ই মে সুখোই সুপারজেটের একটি বিমান মস্কো থেকে উত্তর রাশিয়ার শহর মুরমানস্কের উদ্দেশ্যে উড়ে যায়। কিন্তু মাঝপথে দুর্ঘটনার শিকার হয় বিমানটি। এতে নিহত হয় ৪১ জন। এ ঘটনার পর দেশটিতে সুখোই বিমান নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে রুশ বিমান কর্তৃপক্ষ বারবার আশ্বস্ত করেছে যে, এই বিমানে চড়তে ভয়ের কিছু নেই।
দুর্ঘটনায় বিমানের কোনো সমস্যা পাওয়া যায়নি বলেও নিশ্চিত করেছে তারা।রুশ শিল্পমন্ত্রী বলেন, আমি নিজেও সবসময় সুখোই সুপারজেটে চলাফেরা করে থাকি। তাই নতুন করে এই মডেলের আরো বিমান তৈরি এখন সময়ের দাবি। তবে ঠিক কতদিনের মধ্যে ২০০ বিমান তৈরি করা হবে সেটি সপষ্ট করেননি তিনি। তবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে এই মডেলের বিমানের অর্ডার আসতে শুরু করেছে।
রাশিয়া ২০১১ সালের পর থেকে তাদের বিমানগুলোর উন্নয়নের জন্য ২ বিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করেছে। বর্তমানে দেশটিতে প্রতি বছর ২৫ থেকে ৩০টি বিমানের চাহিদা রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর