× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার মন ভালো করা খবর
ঢাকা, ১৫ অক্টোবর ২০১৯, মঙ্গলবার

কাতারে শান্তি আলোচনা চলাকালীনও থেমে নেই তালেবান জঙ্গিরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১০ জুলাই ২০১৯, বুধবার, ৯:১৬

আফগান সমাজের উদ্বিগ্ন প্রতিনিধিরা সোমবার দ্বিতীয় দিনের মতো কাতারে তালেবান কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় অংশ নেন। তালেবান জঙ্গিদের রক্তাক্ত হামলার ফলে দীর্ঘদিন ধরে চলা যুদ্ধ অবসানের প্রয়াসে সন্দেহ সৃষ্টির প্রেক্ষাপটে এই আলোচনা চলে। আলোচনা চলাকালীন জঙ্গিরা মধ্য আফগানিস্তানে সরকারের একটি নিরাপত্তা কম্পাউন্ডের বাইরে একটি গাড়িবোমার বিস্ফোরণ ঘটায়। এতে ১৪ জন নিহত ও ১৮০ জন আহত হয়। এ খবর দিয়েছে সাউথ এশিয়া মনিটর।
খবরে বলা হয়, আফগান নাগরিক ও তালেবান যোদ্ধাদের মধ্যে দু’দিনের বৈঠকের প্রেক্ষাপটে এই হামলাটি হয়। আলোচনায় সমপৃক্ত এক সিনিয়র আফগান সরকারি কর্মকর্তা বলেন, যারা নির্দোষ আফগানদের বিরুদ্ধে যুদ্ধে নিয়োজিত রয়েছে, তাদের সঙ্গে আলোচনায় বসা কঠিন ব্যাপার। তবে এটি শান্তির প্রতি আমাদের প্রতিশ্রুতির পরীক্ষাও।
আফগানিস্তান থেকে সব বিদেশি সৈন্য প্রত্যাহার নিয়ে মার্কিন প্রতিশ্রুতি এবং আফগানিস্তানকে সন্ত্রাসীদের আশ্রয় না দেয়ার তালেবানের ঘোষণা নিয়ে উভয় পক্ষ এখন আলোচনা করছে। তালেবানরা সাধারণ আফগানদের সঙ্গে আলোচনায় বসলেও কাবুল সরকারের সঙ্গে বসতে রাজি হচ্ছে না।
তারা কাবুল সরকারকে যুক্তরাষ্ট্রের পুতুল মনে করে। কাতারে ৬০ সদস্যের আফগান প্রতিনিধিদলের মধ্যে আফগান সরকারি কর্মকর্তারা থাকলেও তারা সরকারি মর্যাদায় ছিলেন না। কাতার থেকে পরিচয় না প্রকাশ করার শর্তে এক সরকারি কর্মকর্তা বলেন, আমি এখানে আফগান হিসেবে উপস্থিত রয়েছি। তবে তালেবান সদস্যরা অন্য কিছুর আগে নিজেদের আফগান মনে করে কিনা তা নিয়ে আমার সন্দেহ রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর