× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২৫ আগস্ট ২০১৯, রবিবার

পরিসংখ্যান আশা দেখাচ্ছে ইংলিশদের

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস রিপোর্টার | ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৮:০৮

এজবাস্টনে আজ বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড-অস্ট্রেলিয়া। রাউন্ড রবিন লীগের সাক্ষাতে অজিদের কাছে পরাজিত হয়েছিল এউইন মরগানের দল। তবে এবার জয়ের ব্যাপারে আশাবাদী স্বাগতিক ইংলিশরা। আর ইতিহাস তাদের পক্ষে কথা বলছে। একই আসরে যে কোনো দুই দলের দুই কিংবা ততোধিক বার সাক্ষাৎ হওয়ার ঘটনা এর আগে ১৭ বার ঘটেছে। আসরে প্রথমবার জয়ী দল দ্বিতীয়বারও জিতেছে মাত্র ৩ বার!  ১৯৮৩ বিশ্বকাপে গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছিল ভারত। এরপর লর্ডসের ফাইনালেও প্রতিপক্ষ ছিল এই দল। সেবারও বিজয়ী বেশে মাঠ ছাড়ে ভারত।
১৯৯৬ বিশ্বকাপের গ্রুপ পর্ব ও ফাইনালে সেই ভারতই আবার শ্রীলঙ্কার কাছে পরাজিত হয়।
প্রথম দেখায় হেরে দ্বিতীয় দেখায় জেতার ঘটনা সবচেয়ে বেশিবার ঘটেছে অস্ট্রেলিয়ার সঙ্গে। ১৯৯৬ বিশ্বকাপের গ্রুপ পর্বে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারে তারা। সেমিফাইনালেও ক্যারিবীয়দের মুখোমুখি হয় অজিরা। কিন্তু মোহালির ওই লড়াইয়ে শেন ওয়ার্নের কাছে ঘূর্ণিতে মুখ থুবড়ে পড়ে উইন্ডিজ। অস্ট্রেলিয়া একই ঘটনার পুনরাবৃত্তি ঘটিয়েছে ১৯৯৯ ও ২০১৫ বিশ্বকাপেও। ৯৯’র আসরে গ্রুপ পর্বে পাকিস্তানের কাছে হেরে ফাইনালে তাদেরকে হারিয়ে শিরোপা জেতে অস্ট্রেলিয়া। গত আসরে ট্রান্স-তাসমান প্রতিবেশী নিউজিল্যান্ডের কাছে গ্রুপ পর্বে পরাজিত হয়েছিল তারা। কিন্তু ফাইনালে কিউইদের পাত্তাই দেয়নি মাইকেল ক্লার্কের দল।
সেমিফাইনালে হারে না অস্ট্রেলিয়া
বিশ্বকাপে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। দু’বারের রানার্সআপ। বিশ্বকাপ আসরে সেমিফাইনালে হারের নজির নেই তাদের। অন্যদিকে, এখন পর্যন্ত ৫ বার সেমিফাইনাল খেলে ৩ বার ফাইনালে উঠেছে ইংল্যান্ড। তবে নকআউট পর্বে কখনো অস্ট্রেলিয়াকে হারাতে পারেনি তারা। আর ১৯৯২ বিশ্বকাপের পর শেষ তিন দেখাতেই হেরেছে ইংল্যান্ড।
ঘরের মাঠে বিশ্বকাপে ১৯৭৫, ১৯৭৯ আসরে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় ইংল্যান্ড। ৭৫’র আসরে সেমিফাইনালে হেরে যায় তারা। পরের বার অবশ্য গ্রুপ পর্বে জিতেছিল। কিন্তু ১৯৮৭ বিশ্বকাপের ফাইনালে আবার ইংল্যান্ডের স্বপ্ন ভেঙে দেয় অস্ট্রেলিয়া। ৯২’ আসরে রাউন্ড রবিন লীগে ইংলিশদের কাছে পরাজিত হয়েছিল অজিরা। ঘরের মাঠের বিশ্বকাপে সেবার লীগ পর্ব থেকেই বিদায় নিয়েছিল অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড বিশ্বকাপ পরিসংখ্যান
    মুখোমুখি    অস্ট্রেলিয়া জয়    ইংল্যান্ডের জয়
    ৮    ৬    ২
দলীয় সর্বোচ্চ
অস্ট্রেলিয়া: ৩৪২
ইংল্যান্ড: ২৪৭
দলীয় সর্বনিম্ন
অস্ট্রেলিয়া: ৯৪
ইংল্যান্ড: ৯৩

আগের ৮ দেখার ফল
১৯৭৫ (সেমিফাইনাল)
ভেন্যু: হেডিংলি (লিডস)
ফল: অস্ট্রেলিয়া ৪ উইকেটে জয়ী।
১৯৭৯ (গ্রুপ পর্ব)
ভেন্যু: লর্ডস (লন্ডন)
ফল: ইংল্যান্ড ৬ উইকেটে জয়ী।
১৯৮৭ (ফাইনাল)
ভেন্যু: ইডেন গার্ডেন (কলকাতা)
ফল: অস্ট্রেলিয়া ৭ রানে জয়ী।
১৯৯২ (রাউন্ড রবিন লীগ)
ভেন্যু: সিডনি ক্রিকেট গ্রাউন্ড (সিডনি)
ফল: ইংল্যান্ড ৮ উইকেটে জয়ী।
২০০৩ (গ্রুপ পর্ব)
ভেন্যু: সেন্ট জর্জস পার্ক (পোর্ট এলিজাবেথ)
ফল: অস্ট্রেলিয়া ২ উইকেটে জয়ী।
২০০৭ (সুপার এইট)
ভেন্যু: স্যার ভিভ রিচার্ডস স্টেডিয়াম (নর্থ সাউন্ড)
ফল: অস্ট্রেলিয়া ৭ উইকেটে জয়ী।
২০১৫ (গ্রুপ পর্ব)
ভেন্যু: মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (মেলবোর্ন)
ফল: অস্ট্রেলিয়া ১১১ রানে জয়ী।
২০১৯ (রাউন্ড রবিন লীগ)
ভেন্যু: লর্ডস (লন্ডন)
ফল: অস্ট্রেলিয়া ৬৪ রানে জয়ী।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর