× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার

হিজবুল্লাহর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা লেবাননের ওপর আঘাত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৮:৪৮

হিজবুল্লাহর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞাকে লেবানন ও এর পার্লামেন্টের ওপর আক্রমণ হিসেবে আখ্যায়িত করেছে দেশটির সিপকার নাবিহ বেরি। বুধবার এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। হিজবুল্লাহর ওপর মার্কিন নিষেধাজ্ঞার পর প্রথম থেকেই এর প্রতিবাদ জানানোর জন্য দেশের অভ্যন্তরে চাপ সৃষ্টি হয়েছিল। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মঙ্গলবার ইরানসমর্থিত গোষ্ঠী হেজবুল্লাহর প্রধান ৩ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। ওই ৩ কর্মকর্তার নাম আমিন শেরি, মুহাম্মদ রাদ ও ওয়াফিক সাদা। এরমধ্যে প্রথম দুজন লেবাননের পার্লামেন্ট সদস্য। এ ছাড়া দেশটির নিরাপত্তা সংস্থার সঙ্গেও যুক্ত রয়েছেন তারা। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পমেপও বলেন, সন্ত্রাসী সংগঠনগুলোকে সহায়তা করার অভিযোগের ভিত্তিতেই এই পদক্ষেপ গ্রহণ করেছে যুক্তরাষ্ট্র। এর আগে হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এটি লেবাননের একটি ইরানসমর্থিত সংগঠন। শিয়া মতাদর্শে বিশ্বাসী দলটি লেবাননের রাজনীতিতে অত্যন্ত প্রভাবশালী। দেশটির পার্লামেন্টে ব্যাপক প্রভাব রয়েছে হিজবুল্লাহর। এ ছাড়া রয়েছে শক্তিশালী একটি সশস্ত্র বাহিনীও।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর