× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১০ আগস্ট ২০২০, সোমবার

নারী ও সমকামীদের প্রতি সমর্থন জানিয়ে সৌদি কনসার্ট বাতিল করলেন নিকি মিনাজ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৮:৪৮

নারী ও সমকামীদের প্রতি সমর্থন জানিয়ে সৌদি আরবের ওয়ার্ল্ড কালচারাল ফেস্টে পারফর্মের অনুরোধ ফিরিয়ে দিয়েছেন মার্কিন র‌্যাপ তারকা নিকি মিনাজ। আগামী সপ্তাহে জেদ্দার কিং আব্দুল্লাহ সেপার্টস স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাঁকজমকপূর্ণ ওই সাংস্কৃতিক অনুষ্ঠানটি। এতে নিকি মিনাজ আসছেন বলে টিকিট বিক্রিও শুরু করে আয়োজকরা। কিন্তু শেষ মুহূর্তে নারী ও সমকামীদের ক্ষেত্রে সৌদি সরকারের রক্ষণশীলতার বিরুদ্ধে অবস্থান নিয়ে আয়োজকদের অনুরোধ ফিরিয়ে দিয়েছেন নিকি মিনাজ। এর আগে সৌদি আরবে তিনি পারফর্ম করবেন নিশ্চিত হওয়ার পর বিশ্বজুড়ে মানবাধিকার সংস্থাগুলো এর বিরোধিতা করতে শুরু করে। তাদের আহ্বানেই শেষ পর্যন্ত এতে অংশ নেয়া থেকে বিরত থাকেন মিনাজ। প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছি জেদ্দাস্থ ওয়ার্ল্ড ফেস্টে আমি অংশ নিচ্ছি না। এই ইস্যুতে ভালোভাবে জেনেশুনেই আমি সৌদি আরবে থাকা আমার ভক্তদের জন্য পারফর্ম করতে চাই।
আমি বিশ্বাস করি, এটা আমার জন্য গুরুত্বপূর্ণ যে, নারী অধিকার ও সমকামীদের জন্য স্বাধীনতার পক্ষে আমার সপষ্ট সমর্থন রয়েছে।
গত শুক্রবার, হিউম্যান রাইটস ফাউন্ডেশন নিকি মিনাজের উদ্দেশ্যে একটি খোলা চিঠি লেখে। এতে তার প্রতি সৌদি আরবের অনুরোধ প্রত্যাখ্যানের আহ্বান জানায় সংগঠনটি। সেখানে বলা হয়, সৌদি টাকাকে প্রত্যাখ্যান করুন এবং আপনার খ্যাতিকে কাজে লাগিয়ে সেখানকার অধিকারকর্মীদের মুক্তির জন্য চাপ দিন। উল্লেখ্য, সৌদি আরবে নারীদের জন্য কট্টর আইন চালু রয়েছে। একইসঙ্গে, দেশটিতে সমকামিতাকে অপরাধ হিসেবে দেখা হয়।
তবে সামপ্রতিক সময়ে দেশটির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ভবিষ্যৎ অর্থনৈতিক চ্যালেঞ্জকে সামনে রেখে উদারীকরণ প্রক্রিয়াকে ত্বরান্বিত করেন। ফলে খুলে যায় সিনেমাসহ বিভিন্ন বিনোদনের দুয়ার। মিনাজের পূর্বেও বহু আন্তর্জাতিক তারকারা সৌদি আরব মাতিয়ে গেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর